Wednesday, December 8, 2021
spot_img
Homeআন্তর্জাতিকনতুন ইন্টারপোল বসের বিরুদ্ধে 'নির্যাতনের' অভিযোগ

নতুন ইন্টারপোল বসের বিরুদ্ধে ‘নির্যাতনের’ অভিযোগ

মানবাধিকার গোষ্ঠীর উদ্বেগ এবং ‘নির্যাতন ও শান্তিপূর্ণ সমালোচকদের’ টার্গেট করার গুরুতর অভিযোগ থাকা সত্ত্বেও  আমিরাতের জেনারেল আহমেদ নাসের আল-রাইসি ইন্টারপোলের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। বৃহস্পতিবার সকালে ইন্টারপোল তার টুইটার অ্যাকাউন্টে এ নিয়োগের ঘোষণা দেয়। আল-রাইসি চার বছরের মেয়াদে ইন্টারপোল-বস নির্বাচিত হলেন। 

সাম্প্রতিক সময়ে ফ্রান্স ও তুরস্কে আল-রাইসির বিরুদ্ধে ‘অমানবিক নির্যাতন’ করার জন্য অভিযোগ করা হয়েছে। দুজন ব্রিটিশ পুরুষ তার বিরুদ্ধে তাদের গ্রেপ্তারে জড়িত থাকা এবং শারীরিক নির্যাতনের অভিযোগে একটি মামলা দায়ের করেন।

ইন্টারপোলের সদর দপ্তর লিওনে বলে ফ্রান্সকে তার আইনজীবীরা পরামর্শ দেয়, মামলাটি তাকে ইন্টারপোলের সভাপতি হিসাবে তার দায়িত্ব পালনে বাধা দিতে পারে। কারণ তিনি যদি ‘ফরাসি ভূখণ্ডে পা রাখেন’ তাহলে তাকে ‘গ্রেপ্তার ও নির্যাতনের জন্য তদন্তের সম্মুখীন করা হতে পারে’।

অক্টোবর ২০২০-এ, একাধিক বেসরকারি সংস্থা আল-রাইসির ভূমিকার সমালোচনা করেছিল। অভিযোগ ছিল, তিনি ‘একটি সুরক্ষা ব্যবস্থার অংশ যা শান্তিপূর্ণ সমালোচকদের লক্ষ্যবস্তু করে চলেছেন’।

মানবাধিকার গোষ্ঠীগুলোর উদ্বেগের সঙ্গে সুর মিলিয়ে তিনজন এমইপি আল-রাইসির সম্ভাব্য নিয়োগের বিষয়ে আপত্তি জানাতে নভেম্বরের শুরুতে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের কাছে চিঠি লিখেছিলেন। তাঁরা লেখেন, জেনারেল আল-রাইসির নির্বাচন ইন্টারপোলের মিশন ও সুনামকে ক্ষুণ্ণ করবে এবং সংগঠনটির মিশন কার্যকরভাবে পরিচালনা করার ক্ষমতাকে মারাত্মকভাবে প্রভাবিত করবে।

সংযুক্ত আরব আমিরাত এর আগে আল-রাইসির বিরুদ্ধে করা অভিযোগ প্রত্যাখ্যান করেছে। লন্ডন দূতাবাস তাকে ‘সম্প্রদায় এবং জাতীয় পুলিশিংয়ে ৪০ বছরের ট্র্যাক রেকর্ডের অধিকারী বিশিষ্ট পেশাদার” হিসাবে আখ্যায়িত করে একটি বিবৃতি দিয়েছে।

আল-রাইসি ইন্টারপোলের মিশন পরিবর্তন করতে চাইবেন- এমন ধারণা খারিজ করে ইউএই বলছে, তিনি জনগণকে সুরক্ষা দিতে, সম্প্রদায়গুলোকে নিরাপদ রাখতে এবং বিশ্বব্যাপী আইন অমান্যকারী অত্যাধুনিক অপরাধী নেটওয়ার্কগুলোর বিরুদ্ধে লড়াইয়ে সর্বশেষ সরঞ্জাম সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবেন।
সূত্র : আরটি নিউজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments