Friday, May 24, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিধ্বংসস্তূপের নিচ থেকে আহতদের উদ্ধারে ফিলিস্তিনি শিক্ষার্থীদের নতুন স্মার্ট রোবট

ধ্বংসস্তূপের নিচ থেকে আহতদের উদ্ধারে ফিলিস্তিনি শিক্ষার্থীদের নতুন স্মার্ট রোবট

রোবট তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন ফিলিস্তিনের তিন খুদে শিক্ষার্থী। তাদের তৈরি ওই স্মার্ট রোবট ধ্বংসস্তূপের নিচে থাকা আহতদের কাছে দ্রুত সময়ে পৌঁছাতে সাহায্য করবে উদ্ধারকারী টিমকে। এই রোবটের সহায়তায় ধ্বংসস্তূপের নিচে পৌঁছানোর ক্ষেত্রে উদ্ধারকারীদের মৃত্যুঝুঁকি কমে আসবে বলে দাবি করেছে শিক্ষার্থীরা।
সোমবার ফিলিস্তিনি গণমাধ্যম আলকুদস জানায়, দীর্ঘ দিনের প্রচেষ্টা ও পরিশ্রমের মাধ্যমে রামা, আহমাদ ও ইউসুফ আকল রোবটটি তৈরি করেছে। রামা ও আহমাদ আপন ভাই-বোন। তারা তিনজনই উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী। পরিবেশ উপলব্ধ সাধারণ ইলেকট্রনিক সরঞ্জামাদি ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তার রোবটটি তৈরি করেছে তারা।
আরবিভাষী শিক্ষার্থীরা তাদের মাতৃভাষায় রোবটটির নাম দিয়েছে ‘রুবুত আল-ইনক্বাজ’ তথা উদ্ধারকারী রোবট। ওটার আকৃতি একটি ছোট বাক্সের মতো। চাকার ওপর ভর করে চলে। এটির ওপরে একটি ইলেকট্রনিক প্যানেল সংযুক্ত করা হয়েছে। যা মোবাইল ফোনে ইনস্টল করা একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে ‘ব্লুটুথে’র সাহায্যে রোবটটিকে দূর থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তা করে।
আলকুদস জানায়, ক্যামেরা ও সাইরেন বিশিষ্ট রোবটটি ধ্বংসস্তূপের নিচে আটকাপড়া আহত ব্যক্তির কাছে পৌঁছানোর সাথে সাথেই অভিযানের সময় উদ্ধারকারীদের ব্যবহৃত মোবাইল ফোনে ক্রমাগত বিশেষ সংকেত পাঠাতে থাকে।
চীনা সংবাদ সংস্থা সিনহুয়াকে ওই তিন শিক্ষার্থী জানায়, গত বছরের মে মাসে গাজা উপত্যকায় উত্তেজনার পর তাদের মাথায় রোবট তৈরির চিন্তা আসে। যে উত্তেজনায় ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে অনেক বেসামরিক ফিলিস্তিনি প্রাণ হারান। সূত্র : আলকুদস ও অ্যারাবিক ডট পিপল ডট সিএন

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments