Saturday, July 20, 2024
spot_img
Homeবিচিত্রধ্বংসস্তূপের নিচে জীবিত ১৭৫ ঘণ্টা!

ধ্বংসস্তূপের নিচে জীবিত ১৭৫ ঘণ্টা!

ভূমিকম্পের ১৭৫ ঘণ্টা পর এক নারীকে জীবিত বের করলো উদ্ধারকারীরা। তুরস্কের হাতায় প্রদেশের বাসিন্দা ওই নারীর নাম নাইদি উমায়। ভূমিকম্পের এক সপ্তাহ পার হয়ে যাওয়ার পর সোমবার তাকে উদ্ধার করা হয়। তাকে উদ্ধারের ফুটেজ প্রকাশ করেছে ইস্তাম্বুল মিউনিসিপালিটি। ধ্বংসস্তূপের মধ্য থেকে স্ট্রেচারে করে তাকে বের করে আনা হয়। 

সিএনএন জানিয়েছে, তাকে উদ্ধারে কাজ করছিল তুরস্কের দমকলকর্মী এবং মাইনাররা। এখনও হাজার হাজার মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। তাদের উদ্ধারে তুরস্কের বাইরে থেকেও অন্তত ১০ হাজার উদ্ধারকর্মী গিয়েছে সেখানে। দিন যত যাচ্ছে চাপা পড়াদের বেঁচে থাকার সম্ভাবনা কমছে। মৃতের সংখ্যা এরইমধ্যে ৩৫ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে। এই সংখ্যা দ্বিগুন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

তবে এরইমধ্যে কিছুক্ষণ পরপরই জীবিত মানুষের সন্ধান পাওয়া যাচ্ছে।

ফলে আশা ধরে রাখছেন উদ্ধারকারীরা। ভূমিকম্পের ১৬৭ ঘণ্টা পরও বেশ কয়েকজনকে উদ্ধার করা হয়েছে। আন্তাকিয়া এলাকায় ধ্বংসস্তূপ থেকে বের করা হয় এক ব্যক্তিকে। ১৫৯ ঘণ্টা পর উদ্ধার হন ৫৫ বছরের আরেক নারী। ১৫২ ঘণ্টায় ৮৫ বছরের এক বৃদ্ধকে জীবিত খুঁজে পান উদ্ধারকারীরা। 

ধ্বংসস্তূপের নিচে এখনও কেউ বেঁচে আছেন কিনা তা জানতে বিশেষ প্রযুক্তি ব্যবহার করছেন উদ্ধারকারীরা। এতেই তারা অনেকের নিশ্বাস শনাক্ত করতে পেরেছেন। বেশ কয়েকজনকে বাঁচাতে এটি ব্যবহৃত হয়েছে বলে জানিয়েছে সিএনএন। ১৪০ থেকে ১৬৩তম ঘণ্টার মধ্যে তুরস্কে মোট ৪১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments