Friday, April 19, 2024
spot_img
Homeধর্মধর্মীয় সম্প্রীতি তৈরি করতে টেক্সাস মসজিদের অভিনব উদ্যোগ

ধর্মীয় সম্প্রীতি তৈরি করতে টেক্সাস মসজিদের অভিনব উদ্যোগ

ইসলাম সম্পর্কে ভুল ধারণা ও ইসলামভীতি দূর করতে অভিনব এক উদ্যোগ গ্রহণ করেছে উত্তর টেক্সাসের একটি মসজিদ। ‘ওপেন হাউস ডে’ শীর্ষক অনুষ্ঠানটি চলতি সপ্তাহেই হবে। আয়োজকরা প্রতিবেশী অমুসলিমদের মসজিদে আমন্ত্রণ জানাবে, যেন তারা নিজেরা ইসলাম সম্পর্কে জানতে ও এ বিষয়ে প্রশ্ন করার সুযোগ পায়। সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত তাদের জন্য মসজিদ খোলা থাকবে।

যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করেছে হোয়াই ইসলাম, গেইন পিস ও দি ইসলামিক অ্যাসোসিয়েশন অব নর্থ টেক্সাস।

আয়োজক সংস্থা দি ইসলামিক অ্যাসোসিয়েশন অব নর্থ টেক্সাস বলছে, তারা সব ধর্ম ও মতাদর্শের অনুসারীদের আমন্ত্রণ জানাবে, যেন আমেরিকান মুসলিমদের সঙ্গে অন্যান্য কমিউনিটির মধ্যে সম্প্রীতি তৈরি হয়।

গেইন পিসের পরিচালক সাবিল আহমদ বলেন, ‘মুসলিমরা প্রতিবেশীদের জন্য মসজিদগুলোর দরজা উন্মুক্ত করে দেবেন, যেন তারা মুসলিম সমাজ সম্পর্কে জানার অবকাশ পায়। বর্তমান রাজনৈতিক পরিবেশ অবিশ্বাসের পরিবেশ তৈরি করেছে। একই সঙ্গে তা ইসলামের ব্যাপারে মানুষের কৌতূহল বাড়িয়েছে। মসজিদ উন্মুক্ত করা হলে তারা শেখার সুযোগ পাবে এবং ইসলাম সম্পর্কে যেকোনো প্রশ্ন করার সুযোগ পাবে। ’

ওপেন হাউস ডের আয়োজনে থাকবে নারীদের হাতে মেহেদির ডিজাইন করা, শিশুদের মুখে অঙ্কন, ইসলামী শিল্প নিদর্শনের প্রদর্শনীসহ দর্শকদের জন্য একাধিক ভার্চুয়াল উপস্থাপনা এবং ‘ট্রাই দ্য হিজাব’ বুথ।

উল্লেখ্য, পশ্চিমা বিশ্বের মুসলিমরা ধর্মীয় ও সামাজিক সম্প্রীতি বৃদ্ধি ও ভুল ধারণা দূর করতে বিভিন্ন সময় প্রতিবেশী অমুসলিমদের মসজিদে আমন্ত্রণ জানিয়ে থাকে।

সূত্র : অ্যাবাউট ইসলাম

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments