Tuesday, May 28, 2024
spot_img
Homeআন্তর্জাতিকধনকুবের গুপ্ত ভ্রাতৃদ্বয় আমিরাতে গ্রেপ্তার

ধনকুবের গুপ্ত ভ্রাতৃদ্বয় আমিরাতে গ্রেপ্তার

ধনী গুপ্ত পরিবারের দুই ভাইকে সংযুক্ত আরব আমিরাতে গ্রেপ্তার করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার সরকার এ ঘোষণা দিয়েছে। খবর বিবিসির।

দক্ষিণ আফ্রিকার রাজনীতিতে আলোচিত গুপ্ত পরিবারের দুই সদস্য রাজেশ গুপ্ত ও অতুল গুপ্ত।

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার সঙ্গে ওই দুই ভাই রাজনৈতিক দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে প্রত্যর্পণের ব্যাপারে আলোচনা চলছে বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার সরকারি কর্মকর্তারা।

২০১৮ সালে বিচার বিভাগীয় কমিশন দুর্নীতিতে তাদের জড়িত থাকার ব্যাপারে তদন্ত শুরু করে। এরপর গুপ্ত ভাইয়েরা দক্ষিণ আফ্রিকা থেকে পালিয়ে যান।

জ্যাকব জুমার শাসনামলে প্রকল্প বাগিয়ে নেওয়া, রাষ্ট্রীয় সম্পদের অপব্যবহার, মন্ত্রিপরিষদের নিয়োগ প্রভাবিত করা এবং রাষ্ট্রীয় তহবিল তছরুপের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। যদিও জ্যাকব জুমা ও গুপ্ত পরিবার কোনো ধরনের অনিয়মে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে।

ভারতের উত্তর প্রদেশের সাহারানপুরের তিন ভাই অজয় গুপ্ত, অতুল গুপ্ত ও রাজেশ ওরফে টনি গুপ্ত ১৯৯৩ সালে দক্ষিণ আফ্রিকায় ব্যবসা শুরু করেন। দেশটির ক্ষমতাসীন রাজনীতিবিদদের সঙ্গে পরিবারটির ঘনিষ্ঠতা প্রকাশ্যে আসে ২০১৩ সালে।

অভিযোগ রয়েছে, কাকে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হবে, গুপ্ত পরিবার তা ঠিক করতো। গুপ্ত ভাইয়েরা দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর দক্ষিণ আফ্রিকা ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি করে। এবার সেই চুক্তির আওতায় গুপ্ত ভাইদের ফেরানো হবে কি না, সে ব্যাপারে এখনো কিছু জানা যায়নি।
সূত্র: বিবিসি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments