দক্ষিণ কোরিয়ায় আটকে থাকা অর্থ ফেরত আনার জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরানের কেন্দ্রীয় ব্যাংক আইনগত ব্যবস্থা নেয়ার প্রস্তুতি নিচ্ছে। মার্কিন অবৈধ নিষেধাজ্ঞার চাপে সিউল ইরানের পাওনা অর্থ দিতে রাজি না হওয়ায় তেহরান এ ব্যবস্থা নিতে যাচ্ছে।

একটি সূত্রের বরাত দিয়ে ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ইলনা গতকাল (শনিবার) বলেছে, ইরানের কেন্দ্রীয় ব্যাংক এরইমধ্যে দক্ষিণ কোরিয়ার দুটি ব্যাংকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে। কোরিয়ার ওই দুই ব্যাংকে ইরানের সাড়ে আটশ কোটি ডলার আটকে রয়েছে। মার্কিন চাপের কাছে নতিস্বীকার করে কোরিয়ার ব্যাংক দুটি ইরানকে পাওনা অর্থ দিচ্ছে না।

ইলনা বলছে, সর্বশেষ ব্যবস্থা হিসেবে ইরান দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে এই পদক্ষেপ নিচ্ছে। তবে কেন্দ্রীয় ব্যাংকের এ আইনি পদক্ষেপ কার্যকর হতে আরো কয়েক মাস সময় লেগে যাবে।

ইরান ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ী তৌহিদ তানহায়ি বলেন, আমেরিকার নিষেধাজ্ঞাকে সহযোগিতা করার কারণে তেহরান-সিউল সম্পর্ক অনেকটা জিরো পর্যায়ে নেমে গেছে। তিনি বলেন, “এ অবস্থায় এটাই স্বাভাবিক ও যৌক্তিক যে আমরা আইনগত ব্যবস্থা নেব।” সূত্র: পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

English