Tuesday, July 16, 2024
spot_img
Homeআন্তর্জাতিকদ্বিতীয় বিয়ের পর প্রথম স্ত্রীকে সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না: এলাহাবাদ...

দ্বিতীয় বিয়ের পর প্রথম স্ত্রীকে সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না: এলাহাবাদ হাই কোর্ট

স্বামী যদি দ্বিতীয়বার বিয়ে করেন, তাহলে প্রথম স্ত্রীকে তার সঙ্গে বাস করতে বাধ্য করতে পারে না আদালত। একটি মামলায় এমনই মন্তব্য এলাহাবাদ হাই কোর্টের। ইসলামে এক স্ত্রী থাকা অবস্থায় দ্বিতীয় বিয়ের অধিকার দেয়া হয়। কিন্তু আদালত প্রথম স্ত্রীকে স্বামীর সঙ্গে থাকার নির্দেশ দিতে পারে না। একথা জানানোর পাশাপাশি বিচারপতি সূর্যপ্রকাশ কেশরওয়ানি ও রাজেন্দ্র কুমারের ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, প্রথম স্ত্রীকে না জানিয়ে দ্বিতীয় বিয়ে করা তার প্রতি ক্রূরতারই প্রকাশ।

জানা গিয়েছে, এক মুসলিম ব্যক্তি প্রথম স্ত্রীকে না জানিয়েই দ্বিতীয় বিয়ে করেন। এরপর তিনি পরিবার আদালতের দ্বারস্থ হন, দুই স্ত্রীর সঙ্গেই একসঙ্গে বসবাসের অধিকার চেয়ে। কিন্তু সেখানে তার আবেদন খারিজ হয়ে গেলে তিনি হাই কোর্টে যান। কিন্তু উচ্চ আদালতেও খারিজ হয়ে গেল তার আরজি। আদালত জানিয়ে দিল, এভাবে কাউকে তার স্বামীর সঙ্গে বসবাসের জন্য বাধ্য করা যায় না। সেই সঙ্গে কার্যত ভর্ৎসনার সুরে বিচারপতিরা বলেন, ‘যে সমাজে মহিলাদের সম্মান নেই তাকে সভ্য সমাজ বলা যায় না।’

আবেদনকারী আজিজুর রহমান ও হামিদুন্নিশার বিয়ে হয় ১৯৯৯ সালের ১২ মে। আজিজুর হামিদুন্নিশাকে না জানিয়েই দ্বিতীয় বিয়ে করেন। সমস্যার সূত্রপাত সেখান থেকেই। এপ্রসঙ্গে সংবিধানের ২১ নম্বর ধারার উল্লেখ করে আদালত জানায়, প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার রয়েছে নিজের মতো করে বাঁচার। তাকে সেই অধিকার থেকে বঞ্চিত করা যায় না।

সেই সঙ্গে পবিত্র কোরআনের উল্লেখ করেও বিচারপতিরা জানান, কোনও মুসলিম ব্যক্তির যদি পরিবারের ভরণপোষণ করার ক্ষমতা না থাকে, তাহলে ওই ব্যক্তির দ্বিতীয় বিয়ে করা থেকে বিরত থাকাই উচিত। সূত্র: এনডিটিভি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments