Monday, May 20, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিদেশের ডিজিটাল ভবিষ্যৎ নিরাপদ করার অঙ্গীকার

দেশের ডিজিটাল ভবিষ্যৎ নিরাপদ করার অঙ্গীকার

বাংলাদেশ সাইবার সিকিউরিটি সামিট ২০২৪
বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের উদ্যোগে মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়েছে ‌‘বাংলাদেশ সাইবার সিকিউরিটি সামিট ২০২৪’। দিনব্যাপী এই সামিটে উপস্থিত ছিলেন দেশের ব্যবসা, উন্নয়ন, প্রযুক্তি, ব্যাংকিং ও ফিন্যান্স খাতের শীর্ষ সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ, সরকারি কর্মকর্তা ও পলিসি বিশেষজ্ঞরা।

বাংলাদেশের সাইবার নিরাপত্তার বিভিন্ন সমস্যা ও সুযোগ খুঁজে বের করার লক্ষ্যে সামিটটির আয়োজন করা হয়। এর পাশাপাশি দেশের ডিজিটাল ভবিষ্যতের জন্য বিনিয়োগকারী সরকারি ও বেসরকারি সংস্থা, শিল্প, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ও পৃষ্ঠপোষকদের মধ্যে সহযোগিতা এবং গঠনমূলক সংলাপ করার একটি প্ল্যাটফরম প্রদান করাও ছিল সামিটটি আয়োজনের অন্যতম প্রধান উদ্দেশ্য।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‌‘স্মার্ট বাংলাদেশ ২০৪১ প্রতিষ্ঠার পথে সাইবার নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ উপাদান। আমি আমাদের ডিজিটাল রূপান্তর যাত্রার একটি মৌলিক স্তম্ভ হিসেবে সাইবার নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়ার জন্য সরকারি সংস্থা, শিল্প নেতা, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ, দেশের নাগরিকদের এবং এই যাত্রায় জড়িত সব প্রতিষ্ঠানকে অনুরোধ করছি।’ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ।

সামিটটিতে চারটি কি-নোট সেশন, দুটি প্যানেল ডিসকাশন, চারটি ইনসাইট সেশন, একটি কেস স্টাডি, এবং একটি পলিসি ডায়ালগের আয়োজন করা হয়। এসব আলোচনায় আর্থিক খাতে সাইবার নিরাপত্তাজনিত হুমকি, গুরুত্বপূর্ণ অবকাঠামোর জন্য সাইবার নিরাপত্তা পরিস্থিতি, বাংলাদেশের পরিবর্তনশীল সাইবার নিরাপত্তা নীতির মতো বহুমুখী এবং সময়োপযোগী বিষয়গুলো উঠে আসে।উল্লেখ্য, সামিটটি আয়োজন করে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments