Thursday, July 18, 2024
spot_img
Homeবিচিত্রদুর্ভেদ্য চার স্তরের এনক্রিপ্টেড কোড ভেঙে ১৪ বছরের বালকের বিস্ময় সৃষ্টি

দুর্ভেদ্য চার স্তরের এনক্রিপ্টেড কোড ভেঙে ১৪ বছরের বালকের বিস্ময় সৃষ্টি

অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক একটি ৫০ সেন্টের স্বারক মুদ্রায় খোদাই করা চার ধাপের কঠিন কোড ভেঙে বিস্ময় সৃষ্টি করেছে ১৪ বছরের এক ছেলে। দেশটির ‘ফরেন ইন্টেলিজেন্স সাইবার সিকিউরিটি এজেন্সি’ সম্প্রতি মুদ্রাটি প্রকাশ করে। এর মাত্র এক ঘণ্টার মধ্যেই ওই কোডটি ভেঙে ফেলে ওই ছেলেটি। এ খবর দিয়েছে এবিসি।

অস্ট্রেলিয়ান সিগন্যালস অধিদপ্তর বা এএসডি-র মহাপরিচালক র‌্যাচেল নোবেল জানান, তার সংস্থা ওই ছেলেটিকে চাকরি দিয়েছে। এর আগে ওই কোড কেউ ভাঙতে পারেনি। তবে ওই ছেলেটি অল্প সময়েই ৪ ধাপের ওই জটিল কোডটি উদ্ধার করেছে। গত বৃহস্পতিবার এএসডি-র ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ওই মুদ্রাটি প্রকাশ করা হয়। 

এতে একটি এনক্রিপ্টেড কোড ছিল যা চার ধাপে ভাঙতে হয়। প্রতি ধাপ তার আগের ধাপের তুলনায় কঠিন। মুদ্রার দুই পাশেই কোড ভাঙার জন্য নানা সূত্র দেয়া ছিল। র‌্যাচেল বলেন, আমরা একটি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলাম যে, কেউ এই কোড ভাঙতে পারে কিনা।

আমরা সকাল পৌনে ৯টায় এই কয়েনটি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করি। এর মাত্র এক ঘণ্টার মধ্যেই তাসমানিয়ার এক ১৪ বছরের ছেলে ওই কোড উদ্ধার করে। এটি একেবারেই অবিশ্বাস্য। তার মা নিশ্চই তাকে নিয়ে গর্বিত। আমরা তার সঙ্গে দেখা করবো এবং তাকে আমাদের দলে যুক্ত করবো। 

তবে ওই কয়েনে কোনো গোপন বার্তা ছিল না। যারা এই কোড ভাঙতে পারবে তারা শুধুমাত্র একটি অসাধারণ বার্তা দেখতে পাবে। এর প্রথম ধাপগুলো হয়ত কাগজ কলমে সমাধান করা সম্ভব। তবে শেষ ধাপে কম্পিউটারের সাহায্য নিতে হতে পারে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments