Saturday, November 27, 2021
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAদুই জনের ঘাতক কিশোরকে দায়মুক্তি দেয়ায় বাইডেনের ক্ষোভ

দুই জনের ঘাতক কিশোরকে দায়মুক্তি দেয়ায় বাইডেনের ক্ষোভ

দুই জনকে গুলি করে হত্যা করা এক কিশোরকে দায়মুক্তি দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত বছরের ২৫ আগস্ট উইসকনসিনে বর্ণবাদী দাঙ্গার সময় দুই জনকে গুলি করে হত্যা করেন ১৭ বছরের কাইল রিটেনহাউজ। তবে মার্কিন আদালত তার উপরে থাকা সকল অভিযোগ প্রত্যাহার করে নিয়েছে। এ নিয়ে হতাশা জানিয়ে একটি লিখিত বক্তব্য দিয়েছেন বাইডেন। যদিও এর আগে তিনি বলেছিলেন, রায় যা হবে তিনি বিচারকদের সঙ্গে আছেন।
কাইলের বিচারকার্য নিয়ে বিভক্তি ছিল মার্কিনিদের মধ্যেও। হত্যার দায় স্বীকার করেছেন কাইলও। তবে তিনি জানিয়েছেন, আত্মরক্ষার উদ্দেশ্যেই তিনি গুলি ছুঁড়তে বাধ্য হন।তার বিরুদ্ধে দুই জনকে ইচ্ছাকৃতভাবে হত্যা এবং জনজীবন বিপন্ন করার দুটি মামলা দায়ের করা হয়েছিল। তবে উভয় মামলা থেকেই মুক্তি পেয়েছেন তিনি। কাইলের গুলিতে মৃত দুজনই ছিল শেতাঙ্গ। ঘটনার সময় তার বয়স ১৭ হলেও, বর্তমানে তিনি ১৮ বছর পার করেছেন।
বিবিসির খবরে জানানো হয়েছে, রায় শোনার পর খুশিতে প্রায় পরে যাচ্ছিলেন কাইল। সেখানে উপস্থিত ছিল তার পরিবারের সদস্যরাও। তারাও আনন্দে কেঁদে ফেলেন। বিচারকদের যে বোর্ড এ রায় দিয়েছেন তাতে ছিলেন ৭ জন নারী ও ৫ জন পুরুষ।
গত বছরের নির্বাচনী প্রচারণার সময় কাইলের এই হত্যাকা-ের নিন্দা জানিয়েছিলেন বাইডেন। শুক্রবার হোয়াইট হাউজের সামনে তাকে এক সাংবাদিক প্রশ্ন করেন যে, তিনি এখনো তার পূর্বের অবস্থানেই রয়েছেন কিনা! উত্তরে বাইডেন বলেন, তিনি আদালতের রায়ের সঙ্গে রয়েছেন। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ যা সিদ্ধান্ত নেয় তিনি তাই মেনে নেবেন। যদিও আদালতের রায়ে কাইলকে দায়মুক্তি দেয়া হলে অসন্তোষ জানান বাইডেন। এক বিবৃতিতে তিনি বলেন, এই রায়ের ফলে অনেক মার্কিনি ক্ষুব্ধ ও উদ্বিগ্ন। আমি নিজেও এরমধ্যে রয়েছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments