Saturday, July 20, 2024
spot_img
Homeধর্মতুরস্কের ৩৫০ বছরের প্রাচীন মসজিদ সংস্কারের পর উদ্বোধন

তুরস্কের ৩৫০ বছরের প্রাচীন মসজিদ সংস্কারের পর উদ্বোধন

ইস্তাম্বুলে সাড়ে তিন শ বছরের পুরনো মসজিদ সংস্কারের পর উদ্বোধন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শুক্রবার (৬ জানুয়ারি) জুমার নামাজে অংশগ্রহণের মাধ্যমে ইয়েনি কামি মসজিদটি উদ্বোধন করেন তিনি। বিখ্যাত এই মসজিদ গালাতা সেতুর দক্ষিণ প্রান্তে গোল্ডেন হর্নে অবস্থিত। প্রতিবছর এই মসজিদে লাখ লাখ মুসল্লি ও পর্যটকের আগমন ঘটে।

উদ্বোধন অনুষ্ঠানে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘আমরা মহান আল্লাহর প্রশংসা করছি। দীর্ঘদিন সংস্কারের পর ‘ইয়েনি কামি’ নতুন মসজিদ এখন সবার জন্য উন্মুক্ত। মসজিদসংশ্লিষ্ট সবার প্রতি আমাদের কৃতজ্ঞতা। ঐক্য ও সংহতিই আমাদের সবচেয়ে বড় শক্তি।’ এই সময় ইমাম হাতিপ স্কুলে পড়া অবস্থায় এখানে রাত্রিযাপনের স্মৃতিচারণা করে এরদোয়ান বলেন, ‘সেই সময় লাইলাতুল কদরে একজন আলেম এই মসজিদে খুতবা দিয়েছিলেন। সেই পবিত্র রাতে আমি তাদের সঙ্গে সময় কাটিয়েছিলাম।’ অনুষ্ঠানের শেষ পর্যায়ে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন।

তুরস্কের সংবাদ ডেইলি সাবাহ সূত্রে জানা যায়, ১৫৯৭ সালে অটোমান সুলতান তৃতীয় মুরাদের স্ত্রী সাফিয়ে সুলতান এর মূল ভিত্তি স্থাপন করেন। ১৬৬৫ সালে চতুর্থ মেহমেদের মা হাতিস তুরহান সুলতানের অর্থায়ন ও সহায়তায় এর নির্মাণকাজ সম্পন্ন হয়। ৩৫৬ বছর ধরে মসজিদটি ছিল এই অঞ্চলের দর্শনার্থী ও পর্যটকদের প্রধান আকর্ষণ। ২০১৬ সালে মসজিদ পরিচালনা পর্ষদ তা সংস্কারের উদ্যোগ নেয়। ছয় বছর ধরে ডিরেক্টরেট জেনারেল অব ফাউন্ডেশনের উদ্যোগে মসজিদের আসল আকৃতি অপরিবর্তিত রেখে উন্নয়নকাজ করা হয়।

ঐতিহাসিক এই মসজিদের গুরুত্ব তুলে ধরে স্থানীয় ব্যবসায়ী রিকাপ তুরকোলু বলেন, ‘আমি ২৫ বছর ধরে এখানে ব্যবসা করছি। ইয়েনি কামি মসজিদ ইস্তাম্বুল শহরের ঐতিহাসিক মসজিদগুলোর অন্যতম। মসজিদের বিভিন্ন স্থাপনার মেরামতের প্রয়োজন হলেও বহু বছর ধরে তা করা হয়নি। অবশেষে ডিরেক্টরেট জেনারেল অব ফাউন্ডেশনের উদ্যোগে এর সংস্কার করা হয়। কর্তৃপক্ষকে আমরা কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

সূত্র : ডেইলি সাবাহ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments