Tuesday, December 6, 2022
spot_img
Homeআন্তর্জাতিকতুরস্কের নাম এখন থেকে ‘তুর্কিয়ে’

তুরস্কের নাম এখন থেকে ‘তুর্কিয়ে’

দেশের নাম পরিবর্তনে বিরল এক উদ্যোগ নিয়েছে তুরস্ক। দেশটি এখন থেকে ‘তুর্কিয়ে’ নামে পরিচিত হতে চায়। তাই আন্তর্জাতিক পরিসরে টার্কি বা তুরস্কের পরিবর্তে এখন থেকে তুর্কিয়ে নাম চালু করছে তুরস্ক। এ নিয়ে তুরস্কের কাছ থেকে আনুষ্ঠানিক একটি আবেদনও পায় জাতিসংঘ। ওই আবেদন মেনে নিয়ে তুর্কিয়ে নামটিই গ্রহণ করেছে সংস্থাটি। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, অন্যান্য আন্তর্জাতিক সংস্থাতেও একই ধরনের পরিবর্তন আনতে বলবে তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেফ তাইয়েফ এরদোগান গত বছর থেকে তুরস্ককে নতুন করে পরিচয় করিয়ে দেবার অংশ হিসেবে ‘তুর্কিয়ে’ রাখার প্রচারণা শুরু করেন। তিনি এ নিয়ে বলেছিলেন,  তুরস্কের মানুষের সংস্কৃতি, সভ্যতা এবং মূল্যবোধের সবচেয়ে ভালো বহিঃপ্রকাশ এবং প্রতিনিধিত্ব করার জন্য তুর্কিয়ে সর্বোত্তম। 
তুরস্কের বেশিরভাগ মানুষ এরই মধ্যে তাদের দেশকে তুর্কিয়ে হিসেবে জানে। তবে ইংরেজিতে করা ‘টার্কি’ নামটি আন্তর্জাতিক মহলে এবং দেশের ভেতরেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এরদোগান যখন গত বছর নাম পরিবর্তনের ঘোষণা দেন, তখন থেকেই রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি তুর্কিয়ে শব্দটি ব্যবহার শুরু করে। এখন থেকে তুরস্কের সব রপ্তানি পণ্যের গায়ে ‘মেইড ইন তুর্কিয়ে’ লেখা থাকবে। এছাড়া জানুয়ারি মাস থেকে তুরস্কের পর্যটন শিল্পে ‘হ্যালো তুর্কিয়ে’ প্রচারণা শুরু হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments