Wednesday, May 22, 2024
spot_img
Homeসাহিত্যতীর-কাঁচখেলা নাট্য সম্মাননা পেলেন যারা

তীর-কাঁচখেলা নাট্য সম্মাননা পেলেন যারা

বিশ্ব নারী দিবস উপলক্ষে সন্ধ্যা ৬টায় মহিলা সমিতি মিলনায়তনে তীর-কাঁচখেলা নাট্য উৎসব ও নাট্য সম্মাননা-২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশের মঞ্চনাটকে সামগ্রিকভাবে নারীর মেধার মূল্যায়নে ৮ বিভাগের ৮ নারী অভিনয়শিল্পীকে সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি এমপি।

ঢাকা বিভাগ থেকে বটতলা থিয়েটারের কাজী রোকসানা রুমা, চট্টগ্রাম বিভাগ থেকে কালপুরুষ নাট্য সম্প্রদায়ের শুভ্রা বিশ্বাস, রাজশাহী বিভাগ থেকে সংশপ্তক থিয়েটারের নিভা সরকার পূর্ণিমা, খুলনা বিভাগ থেকে যশোর বিবর্তনের সাবিকুননাহার কাকলী, রংপুর বিভাগ থেকে দিনাজপুর নাট্য সমিতির রেনু আরা বেগম, বরিশাল বিভাগ থেকে শব্দাবলী গ্রুপ থিয়েটারের তন্দ্রা মল্লিক, সিলেট বিভাগ থেকে মনিপুরী থিয়েটারের জ্যোতি সিনহা এবং ময়মনসিংহ বিভাগ থেকে সাহিত্য সংসদ নাট্য প্রকল্প ও মুকুল ফৌজ সাংস্কৃতিক একাডেমির অভিনেত্রী আনোয়ারা সুলতানা পান নাট্য সম্মাননা।

মেহের আফরোজ চুমকি এমপি সম্মাননাপ্রাপ্তদের অভিনন্দন এবং এ আয়োজনের জন্য তীর ও কাঁচখেলা রেপার্টরি থিয়েটারকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর মেধা বিকাশে সহায়ক জেন্ডার বৈষম্যমুক্ত স্মার্ট বাংলাদেশে পরিণত হবে।’

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য নাট্যব্যক্তিত্ব লাকী ইনাম এবং সিটি গ্রুপের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) জাফর উদ্দিন সিদ্দিকী।

লাকী ইনাম বলেন, ‘প্রতি বছর মঞ্চনাটকে নারীর অবদানকে স্বীকৃতি প্রদানের মাধ্যমে তীর ও কাঁচখেলা রেপার্টরি থিয়েটার অনন্য সামাজিক ভূমিকা রেখেছে।’

জাফর উদ্দিন সিদ্দিকী নারীর পাশে থেকে সামাজিক সমস্যা সমাধানে এগিয়ে আসার ক্ষেত্রে তীর একটি ব্র্যান্ড হিসেবে কাজ করছে বলে বক্তব্যে উল্লেখ করেন।

নাট্যব্যক্তিত্ব আলেয়া ফেরদৌসী ৮-১২ মার্চ পাঁচ দিনব্যাপী নাট্য উৎসবের উদ্বোধন করে আয়োজনের সাফল্য কামনা করে বলেন, ‘মঞ্চনাটকে নারীর সম্পৃক্ততা আরও বাড়বে যদি এরকম মূল্যায়নের ধারাবাহিকতা বজায় থাকে।’

প্রতিদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশের খ্যাতনামা পাঁচটি মঞ্চনাটকের দল নাটক পরিবেশন করবে। প্রথমদিনে বিপুল সংখ্যক দর্শক উপভোগ করেছেন বটতলা থিয়েটারের নাটক রাইজ অ্যান্ড শাইন।

পরবর্তী চারদিনে পরিবেশিত হবে যথাক্রমে দেশ নাটকের নিত্যপুরাণ, বাতিঘরের মাংকি ট্রায়াল, ঢাকা থিয়েটারের পঞ্চনারী আখ্যান ও থিয়েটার আর্ট ইউনিটের আমেনা সুন্দরী।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন তীর-কাঁচখেলা নাট্য সম্মাননা-২০২২ প্রাপ্ত নাট্যকার নাসরীন মুস্তাফা। ধন্যবাদ জ্ঞাপন করেন কাঁচখেলা রেপার্টরি থিয়েটারের প্রধান নির্বাহী অভিনেতা সায়েম সামাদ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments