Sunday, June 23, 2024
spot_img
Homeধর্মতাবলিগ জামাতের তিন পাঠ্যবই

তাবলিগ জামাতের তিন পাঠ্যবই

তাবলিগ জামাতের সামগ্রিক কার্যক্রম ছয় মূলনীতির ভিত্তিতে এবং পাঁচ ব্যক্তিগত কাজ ও  আট সম্মিলিত কাজের নিয়ম অনুসারে পরিচালিত হয়। ছয় মূলনীতির তৃতীয়টি ইলম ও জিকির (জ্ঞানচর্চা ও আল্লাহর স্মরণ), পাঁচ ব্যক্তিগত কাজের দ্বিতীয়টি হলো প্রতিদিন তালিম করা : একটি নিজের মহল্লার মসজিদে, অন্যটি নিজের ঘরে এবং আট সম্মিলিত কাজের তৃতীয়টি হলো তালিম (দ্বিন শিক্ষা)। তাবলিগ জামাতের এসব জ্ঞানগত কর্মসূচির অন্যতম অবলম্বন তিন পাঠ্যবই তথা ফাজায়েলে আমাল, ফাজায়েলে সাদাকাত ও মুন্তাখাব হাদিস। গ্রন্থগুলোর মৌলিক বৈশিষ্ট্য প্রায় অভিন্ন হলেও বিষয়বস্তু ও বিন্যাসের বিচারে এগুলোর মধ্যে কিছুটা পার্থক্য আছে।

১. ফাজায়েলে আমাল : এটি তাবলিগ জামাতের মূল পাঠ্য। শায়খুল হাদিস আল্লামা জাকারিয়া (রহ.) বহুলপঠিত এই গ্রন্থ রচনা করেন। বইটি কিছুটা বিশ্লেষণধর্মী। প্রতিটি অধ্যায়ে লেখক একাধিক আয়াত ও হাদিস উল্লেখ করেছেন এবং নিজ ভাষায় আয়াত-হাদিসের ব্যাখ্যা ও শিক্ষা তুলে ধরেছেন। এতে মোট সাতটি অধ্যায় আছে। তা হলো ফাজায়েলে তাবলিগ, ফাজায়েলে নামাজ, ফাজায়েলে কোরআন, ফাজায়েলে জিকির, হেকায়াতে সাহাবা, ফাজায়েলে রমজান ও পস্তি কা ওয়াহেদ এলাজ।

২. ফাজায়েলে সাদাকাত : ফাজায়েলে আমালের ধারায় লিখিত আরেকটি গ্রন্থ ফাজায়েলে সাদাকাত। বরং এটি ফাজায়েলে সাদাকাতেরই একটি সম্পূরক গ্রন্থ। এটিও শায়খুল হাদিস আল্লামা জাকারিয়া (রহ.) রচনা করেছেন। তবে এর বিষয়বস্তু ইসলামের আর্থিক ইবাদতগুলো। আল্লাহর রাস্তায় সম্পদ ব্যয়ের মর্যাদা ও পুরস্কারই এই বইয়ের মূল বিষয়। যথাক্রমে বইয়ের পাঁচটি পরিচ্ছদ হলো সম্পদ ব্যয় করার ফজিলত, কৃপণতার নিন্দা, আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, জাকাতের গুরুত্ব ও জাকাত না দেওয়ার প্রতি ভীতি প্রদর্শন।

৩. মুন্তাখাব হাদিস : মাওলানা ইউসুফ কান্ধলভি (রহ.)-এর রচনা মুন্তাখাব হাদিস। এটি মূলত বিষয়ভিত্তিক আয়াত ও হাদিসের সংকলন। তিনি তাবলিগ জামাতের ছয় উসুল ও শায়খুল হাদিস জাকারিয়া (রহ.)-এর রচিত ফাজায়েলের কিতাব দুটি সামনে রেখেই তা রচনা করেন। তবে তিনি উদ্ধৃত আয়াত-হাদিসের ব্যাখ্যা থেকে বিরত থাকেন। মুন্তাখাব হাদিসের অধ্যায়গুলো হচ্ছে, কালেমায়ে তাইয়েবা, নামাজ, ইলম ও জিকির, ইকরামুল মুসলিমিন, ইখলাসে নিয়ত, দাওয়াত ও তাবলিগ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments