Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকতাপপ্রবাহ ইউরোপকে পুড়িয়ে দিচ্ছে, দাবানলের বিরুদ্ধে লড়ছে ফ্রান্স

তাপপ্রবাহ ইউরোপকে পুড়িয়ে দিচ্ছে, দাবানলের বিরুদ্ধে লড়ছে ফ্রান্স

বৃহস্পতিবার দক্ষিণ-পশ্চিম ফ্রান্সে একটি ‘দানবীয়’ দাবানল ছড়িয়ে পড়েছে। তিন দিন ধরে চলা এ দাবানল বন ধ্বংস করেছে এবং ১০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিতে বাধ্য করেছে।

ইউরোপজুড়ে বয়ে চলা জ্বলন্ত তাপপ্রবাহের মধ্যে, পানি-বোমা নিক্ষপকারি বিমান দ্বারা সমর্থিত দমকলকর্মীরা দাবানল নিয়ন্ত্রণের জন্য প্রাণপন চেষ্টা করছে। তারা বলছে যে, বিশাল আগুন যেকোনো মুহূর্তে দিক পরিবর্তন করতে পারে। ‘এটি একটি রাক্ষস, এটি একটি দানব,’ ফরাসি দমকল সংস্থা এফএনএসপিএফ থেকে গ্রেগরি অ্যালিওন আরটিএল রেডিওকে বলেছেন।

এ গ্রীষ্মে ইউরোপ জুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে কারণ ধারাবাহিক তাপপ্রবাহ মহাদেশকে চুলায় পরিণত করছে এবং শিল্প ও জীবিকার জন্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকির উপর নতুন করে ফোকাস করছে। এই বছর ফ্রান্সে এখন পর্যন্ত ৬০ হাজার হেক্টরের বেশি জায়গা আগুনে পুড়ে গেছে, যা ২০০৬-২০২১ সালের পুরো বছরের গড়ের তুলনায় ছয় গুণ বেশি, ইউরোপীয় বন ফায়ার ইনফরমেশন সিস্টেমের তথ্য দেখায়।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, গিরোন্ডে অঞ্চলে তাপমাত্রা বৃহস্পতিবার ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাবে এবং শনিবার পর্যন্ত উচ্চ থাকবে। দমকলকর্মীরা আবহাওয়ার পরিস্থিতির একটি ‘বিস্ফোরক ককটেল’ সম্পর্কে সতর্ক করেছিলেন, বাতাস এবং টিন্ডার-বক্সের পরিস্থিতি দাবানল ছড়াতে সাহায্য করে।

গিরোন্ডে জুলাই মাসে দাবানলের আঘাতে ২০ হাজার হেক্টরেরও বেশি বন ধ্বংস হয়েছিল এবং প্রায় ৪০ হাজার লোককে তাদের বাড়িঘর থেকে অস্থায়ীভাবে সরে যেতে বাধ্য করা হয়েছিল। হোস্টেন্সের মেয়র জিন-লুই দারতিয়েল গত সপ্তাহগুলোকে একটি বিপর্যয় হিসেবে বর্ণনা করেছেন। ‘এলাকাটি সম্পূর্ণ বিকৃত হয়ে গেছে। আমাদের হৃদয় ভেঙে গিয়েছে, আমরা ক্লান্ত,’ তিনি রেডিও ক্লাসিককে বলেছেন। সূত্র: দ্য গ্লোব এন্ড মেইল।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments