Wednesday, April 17, 2024
spot_img
Homeআন্তর্জাতিকতাইওয়ানের পাশে মহড়া সমাপ্ত ঘোষণা করল চীন

তাইওয়ানের পাশে মহড়া সমাপ্ত ঘোষণা করল চীন

তাইওয়ানের চারপাশে প্রায় এক সপ্তাহের সামরিক মহড়া বুধবার সমাপ্ত ঘোষণা করেছে চীন। মার্কিন রাজনীতিক ন্যান্সি পেলোসির স্ব-শাসিত দ্বীপটিতে সফরে ক্ষুব্ধ চীন প্রতিক্রিয়া হিসেবে ওই মহড়া শুরু করেছিল।

চীনের সামরিক বাহিনী বলেছে, সমুদ্র ও বিমান অভিযান সফল হয়েছে। তাইওয়ান প্রণালীতে টহল চালিয়ে যাওয়ার অঙ্গীকারও করেছে তারা।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির সাম্প্রতিক সংক্ষিপ্ত সফর বেইজিংকে ক্ষুব্ধ করে। চীন তাইওয়ানকে তার একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসাবে দেখে। চীন বলে আসছে, মূল ভূখণ্ডের সঙ্গে দ্বীপটিকে আবার যুক্ত করতে প্রয়োজনে বলপ্রয়োগ করা হবে।

তাইওয়ান চীনের বিরুদ্ধে মহড়াটিকে আক্রমণের অনুশীলন হিসাবে ব্যবহার করার অভিযোগ করেছে।

মার্কিন স্পিকার পেলোসি ১৯৯০ এর দশক থেকে তাইওয়ানে সফরকারী সর্বোচ্চ পদমর্যাদার মার্কিন কর্মকর্তা। গত সপ্তাহে সফর না করার জন্য চীনের সতর্কতাকে অস্বীকার করে তিনি দ্বীপটিতে যান।

চীনের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার অংশ হিসাবে চার দিনের তাজা গোলার অনুশীলনের পরে সাবমেরিন বিধ্বংসী আক্রমণ এবং সমুদ্র অভিযানের মহড়া দেওয়া হয়।

চীনা সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মি এক বিবৃতিতে তাইওয়ান প্রণালীতে ‘নিয়মিত যুদ্ধ প্রস্তুতি টহল’ পরিচালনা করার প্রত্যয় জানানো হয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বুধবারও ৩৬টি চীনা সামরিক বিমান এবং ১০টি জাহাজ প্রণালীর আশপাশে সক্রিয় ছিল। সূত্র: বিবিসি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments