Friday, April 12, 2024
spot_img
Homeআন্তর্জাতিকতাইওয়ান যুক্তরাষ্ট্রের অংশ নয়, সাফ জানাল চীন

তাইওয়ান যুক্তরাষ্ট্রের অংশ নয়, সাফ জানাল চীন

তাইওয়ান যুক্তরাষ্ট্রের অংশ নয়, বরং চীনের অংশ বলে রোববার মন্তব্য করেছেন ওয়াং ই। মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর মার্কিন নীতির বিরুদ্ধে সর্বশেষ কূটনৈতিক সমালোচনা করে তিনি এ কথা বলেন বলে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রোববার বাংলাদেশ সফরকালে ওয়াং বলেন, তাইওয়ান প্রশ্নে মার্কিন যুক্তরাষ্ট্র ‘আক্ষরিকতা’ সঙ্গে জড়িত রয়েছে। তাইওয়ানের বিষয়ে চীনের পদক্ষেপ ন্যায়সঙ্গত, উপযুক্ত এবং আইনগত বলেও মন্তব্য করেন তিনি।  

এদিকে, তাইওয়ানের পক্ষ থেকে শনিবার অভিযোগ করা হয়েছে, তাইওয়ানে কিভাবে হামলা করা হবে শনিবার এই মহড়া দিয়েছে চীন। 

যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি মঙ্গলবার তাইওয়ানে যাওয়ার পর বুধবার ভোর থেকে সামরিক প্রশিক্ষণ চালানো শুরু করে চীন। 

শনিবার তারা বৃহত্তম মহড়া চালায়। তাইওয়ানে আক্রমণ করা হলে কিভাবে এটিকে আটকানো হবে সেই প্রস্তুতিই এখন নিচ্ছে তারা। 

এদিন তাইওয়ানের পক্ষ থেকে জানানো হয়, বেশ কয়েকটি চাইনিজ বিমান এবং জাহাজ তাইওয়ান প্রণালীতে অবস্থান করছে। তাইওয়ানের বিশ্বাস- কিভাবে আক্রমণ পরিচালনা করা হবে এটি তারই অনুশীলন। 

এ ব্যাপারে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাইওয়ান প্রণালীতে চীনের বিমানের একাধিক ব্যাচ এবং জাহাজ কার্যক্রম পরিচালনা করছে। যেগুলোর কিছু তাইওয়ান-চীনের মধ্যবর্তী সমুদ্রসীমা অতিক্রম করেছে।

এদিকে বর্তমানে তাইওয়ানের চারপাশ ঘিরে ছয়টি স্থানে সামরিক প্রশিক্ষণ চালাচ্ছে চীন। এবারের প্রশিক্ষণের মধ্যে লাইভ-ফায়ারিং পরীক্ষা করছে তারা। 
তাছাড়া শুক্রবার তাইওয়ানের ওপর দিয়ে মিসাইলও ছোড়ার কথাও জানায় চীন। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments