Thursday, June 20, 2024
spot_img
Homeজাতীয়ঢাবিতে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় ৩ ছাত্রলীগ কর্মী বহিষ্কার

ঢাবিতে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় ৩ ছাত্রলীগ কর্মী বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় জড়িত তিন ছাত্রলীগ কর্মীকে সাময়িক (ছয় মাস) বহিষ্কার করেছে হল কর্তৃপক্ষ। ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতা প্রমাণ না হওয়ায় অব্যাহতি দেয়া হয়েছে বাকি তিন জনকে। আদেশ অনুযায়ী বহিষ্কৃত তিন শিক্ষার্থী আগামী ছয় মাস হলে অবস্থান করতে পারবেন না।

বহিষ্কাত তিন ছাত্রলীগ কর্মী হলেন সমাজবিজ্ঞান বিভাগের কামরুজ্জামান রাজু, ইতিহাস বিভাগের হৃদয় আহমেদ কাজল, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ইয়ামিম ইসলাম। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। তারা ছাত্রলীগের হল শাখার নব মনোনীত সাধারণ সম্পাদক আবু ইউনুছের ও বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের অনুসারী হিসেবে পরিচিত।

বিজয় একাত্তর হলের প্রভোস্ট ও কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির এ বিষয়ে মানবজমিনকে বলেন, নির্যাতিত শিক্ষার্থী আমাদের কাছে বিচার চেয়ে লিখিত আবেদন করেছিলেন। এর পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী অভিযুক্ত ছয় জনের মধ্যে তিন জনকে ছয় মাসের বহিষ্কার আদেশ দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে তারা হলে অবস্থান করতে পারবেন না এবং হলের কোন ধরনের কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবেন না। সংশ্লিষ্টতা না পাওয়ায় বাকি তিন শিক্ষার্থীকে অব্যাহতি দেয়া হয়েছে।

অভিযোগ থেকে অব্যাহতি পাওয়া বাকী তিন শিক্ষার্থী হলেন- মনোবিজ্ঞান বিভাগের ছাত্র ওমর ফারুক ওরফে শুভ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র সাইফুল ইসলাম এবং লোকপ্রশাসন বিভাগের ছাত্র সাইফুল ইসলাম ওরফে রোহান।

প্রসঙ্গত, গত ২৬শে জানুয়ারি গেস্টরুমে  উপস্থিত না হওয়ায় প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতনের অভিযোগ ওঠে একই হলের দ্বিতীয় বর্ষের ছয় ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে। নির্যাতনের এক পর্যায়ে শিক্ষার্থী সংজ্ঞা হারিয়ে পড়ে যান এবং তাকে হাসপাতালে নেয়া হয়।

এ ঘটনায় ভুক্তভোগীর আবেদনের পরিপ্রেক্ষিতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে হল কর্তৃপক্ষ। কমিটিকে তিন দিনের মধ্যে ঘটনা তদন্ত করে সুপারিশ জমা দিতে বলা হয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments