Monday, November 28, 2022
spot_img
Homeজাতীয়ঢাবিতে ছাত্রদলের উপর হামলাকারীদের বিচার নিশ্চিতসহ ৪ দাবি সাদা দলের

ঢাবিতে ছাত্রদলের উপর হামলাকারীদের বিচার নিশ্চিতসহ ৪ দাবি সাদা দলের

গত ২৭শে সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভিসি’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যাওয়ার সময় ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইননানুগ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ও ক্যাম্পাসে সব ধরনের সন্ত্রাসী কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ ৪ দফা দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।
সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, সাদা দলের যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক সিদ্দিকুর রহমান খান ও স্যার পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মহিউদ্দিনসহ সাদা দলের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 
সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্যে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বলেন, গত ২৭শে সেপ্টেম্বর ২০২২ তারিখ বিকাল ৪.৩০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নবগঠিত কমিটির নেতৃবৃন্দের ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্যের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল। উপাচার্যের দেয়া সময়সূচি অনুযায়ী তার সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশের সময় নীলক্ষেত এলাকায় গণতন্ত্র ও মুক্তি তোরণের কাছে ছাত্রলীগের উচ্ছৃঙ্খল নেতাকর্মীরা ছাত্রদল নেতাকর্মীদের ওপর সশস্ত্র হামলা চালায়। এ ঘটনায় ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি খোরশেদ আলম সোহেল, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক ফারহান আরিফ ও রাজু আহমেদসহ অন্তত ১৫ জন নেতাকর্মী গুরুতর আহত হন। আহত ছাত্রদল নেতাকর্মীরা রাজধানীর একটি হাসপাতালে আজও চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। ছাত্রলীগের নির্মম, ন্যক্কারজনক ও বর্বরোচিত সন্ত্রাসী হামলার ঘটনার আমরা আবারো তীব্র নিন্দা জ্ঞাপন, ক্ষোভ প্রকাশ ও প্রতিবাদ জানাচ্ছি।
৪ দফা দাবি জানিয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে যা হচ্ছে তা কোনোভাবেই কাম্য নয়। দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য এ অবস্থার দ্রুত অবসান হওয়া প্রয়োজন। বিদ্যমান পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সংশ্লিষ্টদের প্রতি আমাদের দাবি: 
১. ক্যাম্পাসে সব ধরনের সন্ত্রাসী কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।
২. ২৭শে সেপ্টেম্বরের হামলায় আহত ছাত্রদল নেতাকর্মীদের সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণ।
৩. ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলায় জড়িত চিহ্নিত সন্ত্রাসীদের বিরুদ্ধে দ্রুত আইননানুগ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ।
৪. ক্যাম্পাস ও হলে ক্রীয়াশীল ছাত্রসংগঠনসহ সকল দল-মতের সহবস্থান ও নির্বিঘ্নে কর্মসূচি পালনের নিশ্চিয়তা বিধান করা।
লুৎফুর রহমান বলেন, ছাত্রদলের কর্মসূচিকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকার সমর্থক ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ প্রায় একই সময়ে ভিসি বরাবর একটি স্মারকলিপি প্রদান ও ছাত্রদলের ক্যাম্পাসে আগমন প্রতিহত করার ঘোষণা দিয়েছিল। এ নিয়ে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতিতে গণমাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের বক্তব্যও আমরা দেখেছি। উদ্ভূত পরিস্থিতি সত্ত্বেও ভিসি ছাত্রদলের সঙ্গে তার পূর্বনির্ধারিত সৌজন্য সাক্ষাৎ কর্মসূচি বাতিল করেননি।

তাই স্বাভাবিক কারণেই আমরা প্রত্যাশা করেছিলাম যে, ছাত্রদলের সঙ্গে ভিসির সাক্ষাৎ কর্মসূচি নিরাপদ ও নির্বিঘ্ন করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রয়োজনীয় ও যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। এটি প্রশাসনের দায়িত্ব ছিল বলেই আমরা মনে করি। কিন্তু, আমরা অত্যন্ত পরিতাপের সঙ্গে দেখলাম যে, বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের সে দায়িত্ব পালন করেননি। আমরা মনে করি বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিশেষ করে এটি নিশ্চিত করার জন্য দায়িত্বপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল বডি তা করতে সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে।
হামলার ঘটনাকে ঘিরে অপপ্রচার চালানো হচ্ছে দাবি করে তিনি বলেন, গত ২৭ তারিখে ছাত্রদলের ওপর সন্ত্রাসী হামলার ঘটনাকে ছাত্রলীগ ছাত্রদলের অভ্যন্তরীণ কোন্দলের জের হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য অপ্রচার চালিয়েছে। কিন্তু গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিমধ্যে নাম ও ছবিসহ ছাত্রলীগের হামলাকারীদের চিহ্নিত করে তাদের অপ্রপচারকে মিথ্যা ও অসার প্রমাণ করা হয়েছে। আমরা সত্য উদ্ঘাটন করে দেশবাসীকে তা অবহিত করার জন্য সংশ্লিষ্ট গণমাধ্যম সমূহকে ধন্যবাদ জানাচ্ছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments