Monday, July 4, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিড্রোন দিয়ে হারানো কুকুর খোঁজেন এরিকা

ড্রোন দিয়ে হারানো কুকুর খোঁজেন এরিকা

পোষা প্রাণী হারিয়ে গেলেও মায়াটা থেকে যায়। কারো কারো তো আবার নাওয়া-খাওয়াও বন্ধ হয়ে যায়। কজনই বা হারিয়ে যাওয়া পোষা প্রাণী খুঁজে পান। এমন মালিকদের দুঃখ কমানোর জন্য যুক্তরাজ্যের দক্ষিণ ইয়র্কশায়ারের বাসিন্দা এরিকা হার্ট নিয়েছেন অভিনব এক উদ্যোগ।

তিনি ড্রোন ব্যবহার করে এ পর্যন্ত দুই শর বেশি হারিয়ে যাওয়া পোষা কুকুর খুঁজে বের করেছেন।

ড্রোন দিয়ে খোঁজাখুঁজি

একটি থার্মোগ্রাফিক ক্যামেরায় সজ্জিত ড্রোন ব্যবহার করেই বিশাল দূরত্ব থেকে প্রাণীদের তার মনিটরে দেখতে পান এরিকা। ফলে হারানো পোষা প্রাণী খুঁজে বের করা যেন তাঁর বাঁ হাতের খেলা।

এমনও দেখা গেছে, এক সপ্তাহে সাতটি পোষা কুকুর খুঁজে তাদের মালিকদের কাছে ফিরিয়ে দিয়েছেন এরিকা। তবে পোষা প্রাণী খুঁজে দেওয়ার জন্য তিনি কোনো পারিশ্রমিক দাবি করেন না। এরিক বলেন, ‘আমি অর্থের জন্য এটা করছি না। হারিয়ে যাওয়া কুকুরদের তাদের মালিকদের কাছে পৌঁছে দেওয়াই আমার মূল লক্ষ্য। ’

অভিজ্ঞতা ৬ বছরের

থার্মাল ড্রোন ওড়ানোয় এরিকার রয়েছে ছয় বছরের অভিজ্ঞতা। ছয় বছর আগে হারিয়ে যাওয়া একটি কুকুরছানা খুঁজতে প্রথমবারের মতো ড্রোন ব্যবহার করেছিলেন তিনি।

১৫ মিনিটের মাথায় খুঁজে পান কুকুরছানাটি। তার পর থেকে একে একে ২০০টিরও বেশি পোষা প্রাণী খুঁজে পেয়েছেন তিনি। এরিকার কাছে এখনো একটি কুকুর খুঁজে পাওয়া আর লটারি জেতা সমান কথা।

লিয়া উইলিয়ামস হারিয়ে যাওয়া কুকুরের মালিকদের মধ্যে একজন। তিনি তিন দিন ধরে তাঁর কুকুরকে খুঁজে পাননি। তিনি বলেন, ‘মনে হচ্ছিল যেন পরিবারের কোনো সদস্য মারা গেছে। আমার মেয়ে আর ঘুমাতে পারেনি। এরিকাকে বলার পর তিনি আমাদের কুকুরটি খুঁজে বের করে দেন। ’

ড্রোনে আছে থার্মাল ক্যামেরা

এরিকা বর্তমানে তাঁর পোষা প্রাণীর অনুসন্ধান এবং উদ্ধার মিশনের জন্য একটি ‘ডিআইজে ম্যাভিক ২ এন্টারপ্রাইজ অ্যাডভান্সড’ থারমাল ড্রোন ব্যবহার করছেন।

ড্রোনটিতে দুটি ক্যামেরা রয়েছে। একটি থার্মাল ইমেজার এবং অন্যটি একটি ৩২এক্স ম্যাগনিফিকেশনের একটি আরজিবি ক্যামেরা। এই ড্রোনটির দাম তিন লাখ ৫৭ হাজার টাকা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments