Friday, December 3, 2021
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAট্রাম্পের দাবি প্রত্যাখ্যান বিচারকের

ট্রাম্পের দাবি প্রত্যাখ্যান বিচারকের

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের দাবি প্রত্যাখ্যান করেছেন একজন বিচারক। ৬ই জানুয়ারি ক্যাপিটল হিলে যে দাঙ্গা হয়, সে বিষয়ে নিজের হোয়াইট হাউজ সম্পর্কিত রেকর্ড তদন্ত কমিটির সামনে উপস্থাপন বন্ধ করানোর আহ্বান জানিয়েছিলেন ট্রাম্প। তিনি নির্বাহী ক্ষমতার ধারা ব্যবহার করে একজন প্রেসিডেন্টের তথ্য গোপন রাখার পক্ষে কথা বলেছিলেন। কিন্তু বিচারক তা প্রত্যাখ্যান করে হোয়াইট হাউজের রেকর্ড হাতে পাওয়ার পক্ষে কংগ্রেসনাল কমিটিকে অনুমোদন দিয়েছে। এই কমিটি তদন্ত করে দেখার চেষ্টা করছে যে, নির্বাচনের পর ৬ই জানুয়ারি ক্যাপিটল হিলে ভয়াবহ হামলার বিষয় আগেভাগেই ট্রাম্প জানতেন কিনা।

ওই হামলায় তার সমর্থকরা ক্যাপিটল হিলে তখনকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয় ও তার শপথ অনুষ্ঠান বানচাল করার চেষ্টা চালিয়েছিল। এতে কমপক্ষে ৫ জন নিহত হয়েছিলেন। ক্যাপিটল হিল পরিণত হয়েছিল এক ভয়াবহ বিশৃংখল অবস্থার।২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যান ট্রাম্প। কোনো প্রমাণ ছাড়া তিনি দাবি করতে থাকেন নির্বাচনে জালিয়াতি হয়েছে। বিচার বিভাগ তার বিরুদ্ধে রায় দিলেও তিনি তা মানতে রাজি নন। উল্টো ৬ই জানুয়ারির দাঙ্গায় তার উস্কানি দেয়ার অভিযোগ আছে। এসব নিয়ে তদন্ত করছে কমিটি। এই কমিটি গঠন করা হয়েছে প্রতিনিধি পরিষদ থেকে। এর মধ্যে বেশির ভাগ সদস্যই প্রেসিডেন্ট বাইডেনের দল ডেমোক্রেটের। এই কমিটি ফোন রেকর্ড, ভিজিটরদের জন্য সংরক্ষিত বই ও হোয়াইট হাউজের অন্যান্য ডকুমেন্ট যাচাই করে দেখতে চায়। এর মধ্য থেকে কংগ্রেসে হামলার কোনো তথ্যপ্রমাণ পেলেও পেয়ে যেতে পারেন তারা। কমিটি এরই মধ্যে স্বাক্ষ্য দিতে ট্রাম্পের বেশ কিছু সহযোগীকে সমন পাঠিয়েছে।

কিন্তু রিপাবলিকান ট্রাম্পের যুক্তি তার হোয়াইট হাউজের ‘কমিউনিকেশন্স’ সুরক্ষিত। এসব বিষয় প্রকাশ করা যাবে না। কিন্তু ইউএস ডিস্ট্রিক্ট জজ তানিয়া চাটকান রায় দিয়েছেন যে, রেকর্ড সংরক্ষণকারী ফেডারেল এজেন্সি ন্যাশনাল আর্কাইভের উচিত প্যানেলের অনুরোধ মেনে চলা। বিচারক ৩৯ পৃষ্ঠার রুল জারি করেছেন। এতে তিনি বলেছেন, এসব ডকুমেন্ট দেখার অধিকার আছে কংগ্রেসের। বিশেষ করে যখন বর্তমান প্রেসিডেন্ট এক্ষেত্রে সম্মত।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments