Wednesday, May 22, 2024
spot_img
Homeআন্তর্জাতিকট্রাক চালকদের অবরোধ বন্ধের নির্দেশ দিলো কানাডার আদালত

ট্রাক চালকদের অবরোধ বন্ধের নির্দেশ দিলো কানাডার আদালত

কানাডায় ট্রাক চালকদের চলমান অবরোধ শেষ করার নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত। দেশটির অন্টারিও প্রদেশের সুপিরিয়র কোর্ট অব জাস্টিস এই রায় দিয়েছেন। ট্রাকচালকরা যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডার একটি স্থল বাণিজ্য যোগাযোগের রুট আটকে রাখলে আদালত এমন নির্দেশ দেন। বিবিসি’র খবরে জানানো হয়েছে, কানাডার উইন্ডসর, অন্টারিওকে ডেট্রয়েট’র সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান প্রদেশের মধ্যে সংযোগ স্থাপনকারী সেতু হলো অ্যাম্বাসেডর ব্রিজ। গত পাঁচদিন ধরে এই সেতুটি অবরুদ্ধ করে রেখেছেন বিক্ষোভকারী ট্রাকচালকরা। তারা বলছেন, এটি জাস্টিন ট্রুডো সরকারের জারি করা কোভিড-১৯ বিষয়ক নতুন বিধিনিষেধের বিরুদ্ধে একটি প্রতিবাদ। দেশটির রাজধানী অটোয়াসহ অন্যান্য স্থল সীমান্তেও বিক্ষোভ করছেন ট্রাকচালকরা।
কিন্তু এই আন্দোলনের কারণে উইন্ডসর সিটি এবং অটোমোটিভ পার্টস ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন প্রতিদিন ৫০ মিলিয়ন ডলার করে ক্ষতির শিকার হচ্ছে। তাই তারা আদালতে ওই নিষেধাজ্ঞার আবেদন করেছিল।আদালত ট্রাক চালকদের বিরুদ্ধে রায় দেয়ায় ব্যবস্থা গ্রহণ করতে চলেছে পুলিশ। আদালতের আদেশের পর বিক্ষোভকারীদের উদ্দেশ্যে একটি বিবৃতি দিয়েছে উইন্ডসর পুলিশ। ওই বিবৃতিতে বলা হয়, সীমান্ত পারাপারের পথ বন্ধ করে যেভাবে আন্দোলন করা হচ্ছে তা একটি ফৌজদারি অপরাধ। এই অপরাধে দোষী সাব্যস্ত হলে এতে ব্যবহৃত ট্রাক জব্দ করা হবে। একইসঙ্গে অভিযুক্ত ট্রাকচালকের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করার অনুমতি বাতিল করা হতে পারে।
গত ১৫ই জানুয়ারি আন্তঃসীমান্ত ট্রাক চালকদের জন্য করোনার ভ্যাকসিন সংক্রান্ত আদেশ জারি করে কানাডা। ফলে কানাডার যে ট্রাক চালকেরা ভ্যাকসিন নেননি, তাদের ট্রাক নিয়ে সীমান্ত পাড়ি দিয়ে দেশে ফেরার পর প্রতিবারই কোয়ারেন্টিনে থাকতে হবে। এতে ট্রাক চালকেরা ক্ষুব্ধ হয়ে দেশটির রাজধানী অটোয়ায় তুমুল বিক্ষোভ শুরু করে। বর্তমানে বিক্ষোভের দ্বিতীয় সপ্তাহ চলছে। বিক্ষোভ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে গত রোববার শহরটিতে জরুরি অবস্থা জারি করে অটোয়ার মেয়র। তবে জরুরি অবস্থা সত্ত্বেও গত মঙ্গলবার বিক্ষোভকারীদের কানাডার পতাকা ও ট্রুডোবিরোধী পতাকা হাতে প্রতিবাদ করতে দেখা গেছে। এখন পর্যন্ত ২২ আন্দোলনকারীকে গ্রেপ্তারের খবর পাওয়া গেছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments