Saturday, January 28, 2023
spot_img
Homeআন্তর্জাতিকঝুঁকিতে থাকা ঐতিহ্যের তালিকায় উঠতে পারে বিখ্যাত গ্রেট ব্যারিয়ার রিফ

ঝুঁকিতে থাকা ঐতিহ্যের তালিকায় উঠতে পারে বিখ্যাত গ্রেট ব্যারিয়ার রিফ

অস্ট্রেলিয়ায় অবস্থিত বিশ্বের দীর্ঘতম প্রবাল প্রাচীর গ্রেট ব্যারিয়ার রিফকে ঝুঁকিতে থাকা বিশ্ব ঐতিহ্য স্থানের তালিকায় যুক্ত করা উচিত বলে মত দিয়েছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা। তারা জানান, জলবায়ু পরিবর্তন এই প্রাকৃতিক বিস্ময়ের উপর ‘উলে­খযোগ্য প্রভাব’ ফেলেছে।

গত সোমবার ইউনেস্কোর সংশ্লিষ্ট প্রতিবেদনে বলা হয়েছে, সমুদ্রপৃষ্ঠের উষ্ণতা ও কৃষি কাজের দূষণ এই রিফকে ঝুঁকিতে ফেলেছে।

গ্রেট ব্যারিয়ার রিফ অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান পর্যটন কেন্দ্র।

মহাশূন্য থেকেও পৃথিবীর যে কয়েকটি বস্তু দৃশ্যমান এই রিফ তার অন্যতম।

 মনে করা হচ্ছে, ঝুঁকিতে থাকা বিশ্ব ঐতিহ্যের তালিকায় যোগ করলে রিফটি এর পর্যটন আকর্ষণ হারাতে পারে। অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী টানিয়া প্লিবারসেক স্বীকার করেছেন, রিফটি হুমকিতে আছে। তবে এখনই ঝুঁকিতে থাকা স্থানের তালিকায় যুক্ত করার মত অবস্থা হয়নি।

অস্ট্রেলিয়ান মেরিন কনজারভেশন সোসাইটি জানিয়েছে, রিফকে ঘিরে পর্যটন খাতে যুক্ত ৬০ হাজার লোকের কর্মসংস্থান রয়েছে। প্রতি বছর প্রায় ৪০০ কোটি ডলার আয় হয় এখান থেকে।

ইউনেস্কো ২০২১ সালেই একটি প্রতিবেদনের পর গ্রেট ব্যারিয়ার রিফকে ঝুঁিকর তালিকায় যুক্ত করার কথা বিবেচনা করেছিল। কিন্তু অস্ট্রেলিয়ার তৎকালীন সরকারের তদবিরে তা আর হয়নি।

অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী টানিয়া প্লিবারসেক স্বীকার করেছেন, রিফটি হুমকিতে আছে। তবে এখনই ইউনেস্কোর ঝুঁকিতে থাকা বিশ্ব ঐতিহ্যের তালিকায় যুক্ত করার মত অবস্থা হয়নি। সূত্র:এএফপি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments