Tuesday, July 5, 2022
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAজালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার ৫ সদস্যের নির্বাচন কমিশন গঠন

জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার ৫ সদস্যের নির্বাচন কমিশন গঠন

যুক্তরাষ্ট্র প্রবাসী বৃহত্তর সিলেটবাসীদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশনের নির্বাচন আসন্ন। আগামী বছরের মার্চ মাসের মধ্যে সংগঠনের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবধকতা রয়েছে। ইতিমধ্যেই বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়ে গেছে। গঠন করা হয়েছে ৫ সদস্যের নির্বাচন কমিমন। আর এই নির্বাচন ঘিরে প্রবাসীদের মাঝে চলছে নানা জল্পনা-কল্পনা আর নানা সমীকরণ। আগামী ২৬ ডিসেম্বরের ভোটার হওয়ার শেষ তারিখ। যুক্তরাষ্ট্রে বসবাসরত সিলেটের চার জেলার ৩৯ থানার বাসিন্দারা ভোট দিয়ে থাকেন এই নির্বাচনে। জনশ্রুতি আছে বিয়ানীবাজারের ভোটাররা এখানে বড় ফ্যাক্টর। একটি সূত্রের দাবী ৮০ ভাগ ভোটার বিয়ানীবাজারের ফলে বিয়ানীবাজারের অংশগ্রহণ বাড়লে জমে উঠবে এই নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে দফায় দফায় চলছে বৈঠক। ঘরোয়া বৈঠকে আলোচনা হচ্ছে সম্ভাব্য প্রার্থী নিয়ে। খবর ইউএনএ’র।
এসোসিয়েশনের নির্বাচন সম্পন্ন করতে গঠন করা হয়েছে ৫ সদস্যের নির্বাচন কমিশন। গত ২৮ নভেম্বর রোববার সন্ধ্যায় সংগঠন কার্যালয়ে অনুষ্ঠিত এসোসিয়েশনের কার্যকরী পরিষদের সভায় নির্বাচন কমিশন (ইসি) গঠন করা হয়। কমিশনের কর্মকর্তারা হলেন: প্রধান নির্বাচন কমিশনার- আতাউর রহমান সেলিম, কমিশনার যথাক্রমে মোশারফ আলম (সুনামগঞ্জ, নিউজার্সী), সাব্বির হোসেন (হবিগঞ্জ), মিনহাজ আহমেদ সাম্মু (মৌলভীবাজার) ও আহমদ হাকিম (সিলেট)।
সংশ্লিস্ট সূত্রে জানা গেছে, জালালাবাদ এসোসিয়েশনের নির্বাচন চলতি বছর ২০২১ সালে হওয়ার ছিলো। এদিকে বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় চলতি বছর অনুষ্ঠিত বিশেষ সভায় কমিটির মেয়াদ বৃদ্ধি এবং আগামী বছর অর্থাৎ ২০২২ সালের মার্চ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্তের পর থেকেই প্রবাসী জালালাবাদবাসীদের মধ্যে নির্বাচন নিয়ে আলোচনা চলছে। বিভিন্ন কারণে বিগত দুই টার্ম ধরে এসোসিয়েশনের নির্বাচন হচ্ছে না। ২০১৭ সর্বশেষ নির্বাচন (মনোনীত) অনুষ্ঠিত হয়।
সূত্রগুলো জানায়, জালালাবাদ এসোসিয়েশনের আসন্ন নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে সভাপতি পদে বর্তমান সভাপতি মইনুল হক চৌধুরী হেলাল ছাড়াও সাবেক সভাপতি বদরুল হোসেন খান, বিয়ানীবাজার সমিতির সাবেক সভাপতি আজিমুর রহমান বুরহান, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুর নূর বড় ভুইয়া, বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকার সভাপতি মিসবা আবদীন এবং সাধারণ সম্পাদক পদে যাদের নাম শুনা যাচ্ছে তাদের মধ্যে রয়েছেন এসোসিয়েশনের বর্তমান সহ সভাপতি আহবাব চৌধুরী খোকন, কোষাধ্যক্ষ মইনুল ইসলাম, বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকার সাধারণ সম্পাদক আব্দুল বাসিত খান বুলবুল, সাইকুল ইসলাম, ইফজাল হোসেন প্রমুখের নাম শুনা যাচ্ছে।
সূত্রমতে, সদস্য অনুষ্ঠিত বিয়ানীবাজার সমিতির নির্বাচন পরবর্তী ঢেউ জালালাবাদ এসোসিয়েশনের নির্বাচনে পড়বে। সে ক্ষেত্রে বিয়ানীবাজার সমিতির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী দুই প্যানেলের পিছনের ‘কারিগর’গণ বড় রোল প্লে করা ছাড়াও বিয়ানীবাজারের ৫ হাজার ভোট ব্যাংক জয়-পরাজয় নির্ধারণ ফ্যাক্টর হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র মতে, বিয়ানীবাজার নির্বাচনে আজমল হোসেন কুনু ও বদরুল হোসেন খান বিজয়ী ‘মান্নান-মাহবুব’ প্যানেলের জন্য নেপথ্য কাজ করলেও জালালাবাদ এসোসিয়েশনের আসন্ন নির্বাচনে তারা দুই মেরুতে অবস্থান করছেন। ফলে নির্বাচনে অন্যরকম মেরুকরণ হতে পারে।
অপর একটি সূত্র জানায়, এসোসিয়েশনের নির্বাচনে তিনটি প্যানেল হতে পারে। এসোসিয়েশনের সাবেক কর্মকর্তাদের একটি গ্রুপ সংগঠন চাঙ্গা করতে নির্বাচনে একটি প্যানেল দেয়ার কথা ভাবছেন বলে জানা গেছে।
এদিকে বাংলাদেশ সোসাইটর নির্বাচন স্থগিত হয়ে যাওয়ায় জালালাবাদ এসাসিয়েশনের নির্বাচন নিয়ে কমিউনির নেতৃবৃন্দ সক্রিয় হয়ে উঠছেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments