Monday, May 20, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিজাতীয় নিরাপত্তার জন্য বিপজ্জনক! পাকিস্তানে বন্ধ ‘এক্স’

জাতীয় নিরাপত্তার জন্য বিপজ্জনক! পাকিস্তানে বন্ধ ‘এক্স’

দেশের নিরাপত্তার স্বার্থে বিপজ্জনক। তাই লম্বা সময়ের জন্য দেশজুড়ে ‘এক্স’ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল পাকিস্তান। উল্লেখ্য, ফেব্রুয়ারি মাস থেকেই মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারছিলেন না পাকিস্তানের আমজনতা। তবে এই সমস্যা নিয়ে সেই সময় সরকারের তরফে কিছুই বলা হয়নি।

বুধবার পাকিস্তানের একটি আদালতে এই সমস্যা নিয়ে জবাব পেশ করে সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। সেখানেই সাফ জানিয়ে দেয়া হয়, এক্স প্ল্যাটফর্ম নিষিদ্ধ করার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। কারণ পাকিস্তান সরকারের নিয়ম মেনে চলছে না সংস্থাটি। এই প্ল্যাটফর্ম ব্যবহার করে এমন কিছু কার্যকলাপ চলছে যা নিয়ে প্রশ্ন উঠছে। সেই জন্যই দেশজুড়ে ‘এক্স’কে আপাতত বন্ধ রাখা হয়েছে। দেশের সুরক্ষা ও আইন শৃঙ্খলা বজায় রাখতে, দেশের অখণ্ডতাকে বজায় রাখতেই এই সিদ্ধান্ত।

মন্ত্রণালয়ের তরফে আরও জানানো হয়, পাকিস্তানের গোয়েন্দা ও নিরাপত্তা বিভাগের রিপোর্টের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। গোয়েন্দাদের রিপোর্টে দাবি, দেশজুড়ে অশান্তি তৈরির চেষ্টা চলছে এক্স প্ল্যাটফর্মের মাধ্যমে। এইভাবে অশান্তি ছড়িয়ে দেশে নৈরাজ্য তৈরির চেষ্টা চলছে। প্রসঙ্গত, ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি থেকেই এক্স হ্যান্ডেল ব্যবহার করতে পারছিলেন না আমজনতা। তবে গোটা বিষয়টি নিয়ে এতদিন মুখে কুলুপ এঁটেছিল পাকিস্তানের সরকার।

তবে সূত্রের খবর, গোয়েন্দা রিপোর্ট হাতে আসার পরে যাবতীয় অভিযোগ নিয়ে এক্স কর্তাদের সঙ্গে বৈঠক করেছিল পাকিস্তানের সরকার। কিন্তু এক্স কর্তারা নাকি সমস্যা সমাধানে মোটেই আগ্রহী নয়। তার পরেই আদালতে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সাফ জানিয়ে দেয়, দেশজুড়ে এক্স বন্ধ রাখা হয়েছে। তবে এখনও নিষিদ্ধ হয়নি এক্স। পাকিস্তানের এই সিদ্ধান্ত নিয়েও কোনও প্রতিক্রিয়া মেলেনি মাইক্রো ব্লগিং সাইটের তরফে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments