Monday, November 29, 2021
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAজলবায়ু তহবিলে অর্থায়নের ঘোষণা দিলেন বাইডেন

জলবায়ু তহবিলে অর্থায়নের ঘোষণা দিলেন বাইডেন

আবারও জলবায়ু অভিযোজন তহবিলে অর্থায়ন করবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল মঙ্গলবার স্কটল্যান্ডের গ্লাসগোর স্কটিশ ইভেন্ট সেন্টারে অভিযোজন তহবিল ঘোষণা করা হয়। এর আগে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন জলবায়ু অভিযোজন তহবিল থেকে নিজেদের অর্থায়ন বন্ধ করেছিলেন। এরপর যুক্তরাষ্ট্রের সঙ্গে তাল মিলিয়ে কানাডা ও কাতারও জলবায়ু অভিযোজন তহবিলে অর্থায়ন বন্ধ করেছিল।

তবে এবারের জলবায়ু সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণার পরই কানাডা ও কাতার জলবায়ু তহবিলে অর্থায়ন করেছে। জলবায়ু তহবিলে এবার যুক্তরাষ্ট্র, কানাডা ও কাতার মিলে মোট ২৩২ মিলিয়ন ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

কপ কর্তৃপক্ষ জানায়, ১৯৯২ সালের গৃহীত জাতিসংঘ জলবায়ু সনদ শিল্পোন্নত ধনী দেশগুলোর অনেকেই মানছে না। ফলে ঘূর্ণিঝড়, বন্যা, খরা ঘন ঘন আঘাত হানছে বাংলাদেশসহ বিশ্বের নানা দেশে। এর আগে অভিযোজন তহবিল ছিল ১২৯ মিলিয়ন মার্কিন ডলার। যা তিন বছর আগে পোল্যান্ডে ঘোষণা করা হয়।

নতুন তহবিল সব রিসোর্স মোবিলাইজেশন লক্ষ্যকে ছাড়িয়ে গেছে। এ খাতে যে অর্থ পাইপলাইনে আছে তা আগামীতে ৩০০ মিলিয়ন ছাড়াবে। মূলত জলবায়ু প্রকল্প বাস্তবায়নে এগুলো ব্যয় হবে। ঘোষিত প্রতিশ্রুতি অনুযায়ী জার্মানি ৫৮ দশমিক ২, মার্কিন যুক্তরাষ্ট্র ৫০, স্পেন ৩৫, যুক্তরাজ্য ২০ দশমিক ৬ মিলিয়ন ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

জলবায়ু অভিযোজন তহবিল বোর্ডের চেয়ারম্যান ম্যাটিয়াস ব্রোম্যান বলেন, যেহেতু অভিযোজন তহবিল গত কয়েক বছর ধরে রেকর্ড চাহিদার সম্মুখীন হয়েছে। তাই আমাদের দ্রুত প্রয়োজনীয় অভিযোজন পদক্ষেপ এবং তহবিল সংগ্রহ করতে হবে।

সূত্র : সিএনএন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments