Sunday, March 3, 2024
spot_img
Homeআন্তর্জাতিকজর্ডানের মধ্যস্থতায় আলোচনায় বসছে ইসরায়েল-ফিলিস্তিন

জর্ডানের মধ্যস্থতায় আলোচনায় বসছে ইসরায়েল-ফিলিস্তিন

জর্ডানের মধ্যস্থতায় আলোচনায় বসতে যাচ্ছে ইসরায়েল ও ফিলিস্তিনের নেতারা। দু’পক্ষের সাম্প্রতিক উত্তেজনা নিরসনে এ উদ্যোগ নিয়েছে আম্মান। আল জাজিরার খবর।
রোববার (২৬ ফেব্রুয়ারি) লোহিত সাগর তীরবর্তী বন্দরনগরী আকাবায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এই বৈঠক। যুক্তরাষ্ট্র ও মিসরের প্রতিনিধিরাও যোগ দেবেন এ আলোচনা সভায়। জর্ডানের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, নিরাপত্তা ও অর্থনৈতিক স্থিতিশীলতা হবে বৈঠকের এজেন্ডা। ইসরায়েল-ফিলিস্তিন বৈঠক আয়োজনকে বড় সাফল্য হিসেবে বিবেচনা করছে আম্মান। তাদের দাবি, কয়েক বছরেও এমন আলোচনার মুখোমুখি হননি দু’পক্ষের নেতারা।
সেই সাথে, দখলকৃত অঞ্চলগুলোয় ইহুদিদের অবৈধ বসতি নির্মাণ বেড়ে চলায় উদ্বেগও জানিয়েছে জর্ডান। পশ্চিম তীরের নাবলুসে ইসরায়েলের সাম্প্রতিক অভিযানে ১১ ফিলিস্তিনির মৃত্যুর পর তুঙ্গে পৌঁছায় মধ্যপ্রাচ্যের উত্তেজনা। চলতি বছর শিশুসহ ৬২ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে ইসরায়েলের আগ্রাসনে।
জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত বছর শুধুমাত্র পশ্চিম তীরে ১৭১ ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েল। যা ২০০৬ সালের পর ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী বছর ছিল। নতুন বছরে উত্তেজনা প্রশমিত হবে এমন আশা করা হলেও, সেটি উল্টো বেড়েছে। সূত্র: আল জাজিরা

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments