Sunday, June 16, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিজরুরি স্যাটেলাইট সংযোগসহ নতুন আইফোন ১৪ উন্মোচন অ্যাপলের

জরুরি স্যাটেলাইট সংযোগসহ নতুন আইফোন ১৪ উন্মোচন অ্যাপলের

নতুন আইফোন ১৪ উন্মোচন করেছে অ্যাপল। এতে রয়েছে জরুরি স্যাটেলাইট সংযোগ এবং গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ প্রযুক্তি। কোম্পানিটি কুপারটিনোতে তাদের সদর দপ্তরে নতুন হ্যান্ডসেটের চারটি সংস্করণ প্রকাশ করেছে। মহামারি শুরুর পর প্রথমবারের মতো সেখানে দর্শক উপস্থিত ছিলো।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক টেক জায়ান্ট কোম্পানিটির ক্যালিফোর্নিয়া কার্যালয়ে স্টিভ জবস থিয়েটারে মঞ্চে ছিলেন। তবে উপস্থাপনাটি পুরোটাই পূর্বে ধারণ করে পরিবেশন করা হয়েছে। অনুষ্ঠানটিতে পরবর্তী প্রজন্মের আইফোন, ঘড়ি এবং এয়ারপড পণ্যগুলির ওপর গুরুত্ব দেয়া হয়েছে। সেখানে ওয়াচ আলট্রা নামে একটি ‘এক্সট্রিম স্পোর্টস’ ঘড়িও উন্মোচন করা হয়েছে।

কোম্পানিটি আইফোন ১৪ দুটি আকারে প্রকাশ করছে, আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস। নতুন হ্যান্ডসেটগুলি স্যাটেলাইটের মাধ্যমে সাহায্যের জন্য জরুরি কল পাঠাতে সক্ষম। ফোনটি কাছের স্যাটেলাইটগুলির অবস্থান প্রদর্শন করবে এবং কীভাবে ডিভাইসটিকে স্যাটেলাইটের দিকে তাক করা যায় সেটা দেখাবে। পনেরো সেকেন্ড থেকে কয়েক মিনিটের মধ্যে এটি স্যাটেলাইটে বার্তা পাঠাতে পারবে।

সিসিএস ইনসাইট-এর প্রধান বিশ্লেষক বেন উড বলেছেন, “স্যাটেলাইট সক্ষমতা যোগ করার জন্য বিনিয়োগকে ছোট করে দেখা উচিত হবে না।” “স্যাটেলাইট সেবা প্রদানকারী গ্লোবালস্টারের সাথে একটি বাণিজ্যিক চুক্তি এবং জরুরী বিভাগগুলিতে বার্তা প্রেরণের জন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরিসহ সব অংশগুলো একত্রিত করতে অ্যাপলের সম্ভবত কয়েক বছর সময় লেগেছে।”

প্রযুক্তি বিশ্লেষক পাওলো পেসকাটোর বলেছেন তিনি বিশ্বাস করেন যে উদ্ভাবনটি ‘যেসব এলাকায় পৌঁছানো কঠিন’ এমন প্রত্যন্ত অঞ্চলের গ্রাহকদের জন্য ভাল খবর। “স্যাটেলাইট ব্যবহার করার বিষয়টি গুরুত্বপূর্ণ হতে শুরু করেছে এটি উৎসাহব্যঞ্জক। নির্ভরযোগ্য এবং শক্তিশালী সংযোগ সকল ব্যবহারকারীর একটি গুরুত্বপূর্ণ চাহিদা,” তিনি বলেছিলেন।

এই হ্যান্ডসেটে ১২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে যা দ্রুত চলমান কোন কিছুর ছবি তুলতে সক্ষম এবং কোম্পানিটি দাবি করেছে যে কম আলোতে ছবি তোলার ক্ষেত্রে এই ক্যামেরা আগের চেয়ে ৪৯ শতাংশ ভালো কাজ করবে। এর সামনের ক্যামেরাটিতে ‘অটো ফোকাস’ রয়েছে। যা সেলফির ছবিকে আরও নিখুঁত করবে। অল্প আলোতে ছবি তোলার ব্যবস্থাও আরও আধুনিক করা হয়েছে। অ্যাপল বলছে, গত ১২ মাসে আইফোন ব্যবহারকারীরা তিন ট্রিলিয়নেরও বেশি ছবি তুলেছেন।

আইফোন ১৪’র আকার ৬ দশমিক এক ইঞ্চি এবং আইফোন ১৪ প্লাসের আকার ৬ দশমিক সাত ইঞ্চি। এর দাম ধরা হয়েছে ৭৯৯ মার্কিন ডলার। আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ডিজাইনের সবচেয়ে বড় পরিবর্তন হল স্ক্রিনের উপরের অংশ যা এখন ঔষধের আকৃতির। ডায়নামিক আইল্যান্ড নামের নতুন ফিচার দিয়ে আইফোনের কালো খাঁজটি সরিয়ে ফেলা হয়েছে, যা সম্পর্কে অনেক আইফোন ব্যবহারকারীদের অভিযোগ ছিল। আরেকটি বড় পরিবর্তন হল হ্যান্ডসেটটি সবসময় চালু থাকতে পারে।

যখন ফোন ব্যবহার করা হয় না তখন এর স্ক্রিনের আলো ম্লান হয়ে যায় এবং রিফ্রেশ রেট কম হয়। হ্যান্ডসেটটি কালো, রূপালি এবং সোনালি রঙের পাশাপাশি গাঢ় বেগুনি রং-এ পাওয়া যাবে। আইফোন ১৪ প্রো’র দাম ৯৯৯ ডলার। সূত্র: বিবিসি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments