Tuesday, December 6, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিছোট্ট টিনার আজব দেশে

ছোট্ট টিনার আজব দেশে

ভিন্নমাত্রার গ্রাফিকস এবং গেমপ্লেতে মৌলিকতার জন্য বরডারল্যান্ডস বরাবরই বেশ জনপ্রিয়। গেমটির ডেভেলপার গিয়ারবক্স সফটওয়্যার শেষ বের করেছিল ‘বরডারল্যান্ডস ৩’, তাও সেটা ২০১৯ সালে। প্রায় তিন বছর পর গত মার্চে বের হলো বরডারল্যান্ডস গেম। এরই একটি চরিত্রের কল্পনার জগতের ওপর ভিত্তি করে এক নতুন গেম ‘টাইনি টিনাস ওয়ান্ডারল্যান্ড’।

গেমটি মূলত একটি অ্যাকশন রোল প্লেয়িং ফার্স্ট পারসন শুটিং গেম এবং পুরো গেমটিই তৈরি হয়েছে বরডারল্যান্ডসের একটি চরিত্র ‘টাইনি টিনা’-এর কল্পনার ওপরে।

গেমটি একেবারে বরডারল্যান্ডসের মতোই, তবে এর ভিন্নতার মাত্রা খেয়াল হবে খেলা শুরু করলেই। বেশ অদ্ভুত এবং ধুমধাড়াক্কা অ্যাকশনের মধ্যেও বুঝতে পারা যাবে যে গেমার আসলেই ‘টাইনি টিনা’-এর মতো একটি শিশুসুলভ চরিত্রের কল্পনার জগতে অবস্থান করছে। ‘টাইনি টিনা’-এর কল্পনার জগতের গেম মেকানিকস মূলত বরডারল্যান্ডসের ওপর ভিত্তি করে ‘ডাঞ্জেওন্স অ্যান্ড ড্রাগন্স’-এর মতো আরপিজি (লুটার-শ্যুটার)। এর মানে হলো একই সঙ্গে গোলাগুলি করা যাবে, আবার ম্যাজিক ব্যবহার করেও শক্র ঘায়েল করা যাবে। গেমটিতে অস্ত্র সরঞ্জাম পেতে হলে খুঁজে বের করতে হবে এবং এখানেই গিয়ারবক্স সফটওয়্যারের মৌলিকতার ছোঁয়া পাওয়া যায়। গেমজুড়ে সব ধরনের লুট আইটেম অথবা চরিত্রের নাম কিংবা তাদের আচার-আচরণ বেশ কৌতুকপ্রদ, সব কিছুতেই একটা কমিকসের মতো অনুভূতি রয়েছে, যার জন্য বরডারল্যান্ডস বেশ জনপ্রিয়। টাইনি টিনাস ওয়ান্ডারল্যান্ডে বেশ হরেক ধরনের অস্ত্র সরঞ্জাম পাওয়া যায়। ক্যারেক্টারের লেভেল এবং স্ট্যাট অনুযায়ী অনেক ধরনের অস্ত্র তৈরি করা সম্ভব।

গেমটিতে নেভিগেশনের জন্য রয়েছে বেশ দারুণ এবং ভিন্নমাত্রার একটি মেকানিকস, যা কিছুটা টোটাল ওয়ারের বাইরের ম্যাপের মতো। যেই চরিত্র নিয়ে খেলতে হয়, তার একটি ছোট সংস্করণ নিয়ে ম্যাপের ওপরে চলাচল করে বিভিন্ন ধরনের সাইড কুয়েস্ট অথবা নতুন কোনো জায়গা উদ্ভাবন করা যায়। তাই শুধু মারামারি আর সিনেমেটিক কাটসিন নয়, আরো অনেক কিছু করেই সময় কাটানো যাবে টাইনি টিনাস ওয়ান্ডারল্যান্ডে!

খেলতে যা লাগবে

প্রসেসর : ইন্টেল কোর আই ফাইভ তৃতীয় জেন/এ এম ডি এফেক্স-৪৩৫০

র‌্যাম : ৮ গিগাবাইট

গ্রাফিকস : জিফোর্স জিটি৬৪০৯৬০/এ এম ডি-আর এক্স ৪৭০

৭৫ গিগাবাইট খালি জায়গা (এস এস ডি হলে ভালো হয়)

বয়স

১৬+

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments