Thursday, July 18, 2024
spot_img
Homeসাহিত্যছড়াকার সিরাজুল ফরিদ আর নেই

ছড়াকার সিরাজুল ফরিদ আর নেই

বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের উপদেষ্টা সদস্য, শিশুসাহিত্যিক ও ছড়াকার সিরাজুল ফরিদ আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ২৯ মার্চ সকাল ৯টায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।

শিশুসাহিত্যিক ও প্রকাশক হুমায়ূন কবীর ঢালী জানান, আজ জোহরের নামাজের পর ঢাকায় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মরদেহ কিশোরগঞ্জে তাঁর গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

শিশুসাহিত্যিক সিরাজুল ফরিদের মৃত্যুতে বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরাম গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

সিরাজুল ফরিদ একজন কৌশলী ছড়াকার ছিলেন। ১৯৪৩ সালে জন্মগ্রহণ করা সিরাজুল ফরিদকে বাংলাদেশের ছড়ায় প্রতিবাদী ধারা সংযোজনের কৃতিত্ব দেওয়া হয়।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ঘটনার পর প্রতিকূল পরিস্থিতির মধ্যেই ‘এ লাশ আমরা রাখবো কোথায়’ শিরোনামে একটি সাহসী সংকলন প্রকাশ করেন সিরাজুল ফরিদ এবং তার বন্ধুরা।

সত্তর-আশির দশকে সামরিক শাসনের তীর্যক পরিবেশেও তিনি সাহসিকতার সঙ্গে ছড়া লিখেছেন। বাংলাদেশকে গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে আনতেও সিরাজুল ফরিদ ‘ছড়াযুদ্ধ’ চালিয়ে যান।

‘ছড়ায় ছড়ায় ছবি’, ‘শিশুদের পড়া আধুনিক ছড়া’, ‘বুকের ভিতরে আগুন’, ‘আম কাঁঠালের ছায়া’, ‘মেঘের ঠোঁটে রঙ লেগেছে’, ‘ছড়িয়ে দে আলোর ছটা’, ‘দুখু মিয়ার গল্প’ ও ‘শিশু হাসে ফিক ফিক’ তাঁর উল্লেখযোগ্য বই।

তিনি ‘কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার ২০২২’ ও ‘দৈনিক বাঙ্গালীর কণ্ঠ পুরস্কার ২০২৩’ লাভ করেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments