Tuesday, July 16, 2024
spot_img
Homeলাইফস্টাইলচুল পড়া রোধে টনিকের মতো কাজ করে এই চার বীজ

চুল পড়া রোধে টনিকের মতো কাজ করে এই চার বীজ

চুলকে বলা হয় নারীর সৌন্দর্যের আঁধার। সুন্দর আর স্বাস্থ্যোজ্জ্বল চুল প্রতিটা নারীরই চাওয়া। চুলের পরিচর্যা কীভাবে করতে হবে সে বিষয়ে তাদের চিন্তার আর শেষ নেই।

বর্তমান সময়ে চুল পড়ার সমস্যায় ভুগছেন তরুণ-তরুণীদের অনেকেই। অল্প বয়সে চুল পড়ার অন্যতম কারণ হচ্ছে— পুষ্টির অভাব। শরীর দুর্বল হলে, প্রচুর পরিমাণে ধূমপান করলে, মদ বেশি খেলেও চুল বেশি পড়ে।

শুধু তাই নয়, বর্তমান সময়ে দুষণের মাত্রাও খুব বেড়েছে। তবে চুলের এ সমস্যা সমাধানে সহজলভ্য কিছু বীজ আছে, যেগুলো নিত্যদিনের খাদ্য তালিকায় রাখলে চুল পড়া অনেকটাই কমে যাবে। চলুন দেখে নিই কী কী বীজ খাবেন—

কোন কোন বীজ খাবেন

এই বীজগুলি খেলে চুল পড়ার পাশাপাশি আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে। রক্তচাপের মাত্রা কমবে। ডায়াবেটিসেরও ঝুঁকি কমবে। দেখুন কোন কোন বীজ খেলে আপনার চুল সহজে পড়বে না।

চিয়া বীজ

চিয়া বীজ খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম থাকে। যা খেলে আপনার ওজন কিন্তু নিয়ন্ত্রণে থাকবে। সেই সঙ্গে চুল পড়বে না। এতে ওমেগা ফ্যাটি অ্যাসিড থাকে। যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, হার্ট ভালো রাখতেও সাহায্য করে। সেই সঙ্গে চুল রাখে উজ্জ্বলও।

শণের বীজ

শণের বীজে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। যা আপনার চুল পড়া রোধ করতে সাহায্য করবে। ত্বক উজ্জ্বল থাকবে। হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যতই আপনি তেল মশলা খাবার খান না কেন, তা কিন্তু সহজেই হজম করতে পারবেন।

তরমুজের বীজ

গরমে আমরা কমবেশি তরমুজের বীজ খেয়ে থাকি। তরমুজের বীজ খাওয়াও কিন্তু স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তরমুজে প্রচুর পরিমাণে জিংক, পটাশিয়াম, ম্যাংগানিজ, সোডিয়াম, ক্যালসিয়াম, আয়রন, প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট থাকে। যাতে চুল আরও উজ্জ্বল লাগবে।

কুমড়ার বীজ

কুমড়ার বীজ খেলে আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে। আপনার স্মৃতিশক্তি বাড়বে। মস্তিষ্ক ভালো থাকবে। কুমড়ার বীজ খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। তাই আপনিও নিত্যদিন খেতে পারেন কুমড়োর বীজ। এতে সহজে কিন্তু আপনার চুল পড়বে না। সেই সঙ্গে চুল সিল্কি হবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments