Monday, November 28, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিচীনে তৈরি হল বিশ্বের বৃহত্তম সামুদ্রিক বাতাস টারবাইন

চীনে তৈরি হল বিশ্বের বৃহত্তম সামুদ্রিক বাতাস টারবাইন

আজ (বুধবার) চীনের নিজস্ব প্রযুক্তির ১৬ মেগাওয়াট সামুদ্রিক বাতাস টারবাইন দেশটির ফুচিয়ান প্রদেশের সানশিয়া সামুদ্রিক বায়ুশক্তির আন্তর্জাতিক শিল্প পার্কে তৈরি হয়েছে।

এ বাতাস টারবাইনের ইমপেলারের ব্যাস ২৫২ মিটার, এবং ইমপেলারের সুইপিং এরিয়া প্রায় ৫০ হাজার বর্গ মিটার, যা প্রায় সাতটি স্ট্যান্ডার্ড ফুটবল মাঠের সমান। এর হাবের উচ্চতা ১৪৬ মিটার, যা একটি ৫০-তলা ভবনের উচ্চতার সমান।

এটি বর্তমান বিশ্বের সবচেয়ে বড় একক ইউনিট ক্ষমতার বৃহত্তম ইম্পেলার ব্যাসের অধিকারী প্রতি মেগাওয়াটে সবচেয়ে হালকা ওজনের বাতাস টারবাইন। এটি চীনের সামুদ্রিক বাতাস শক্তির উচ্চ মানের যন্ত্রপাতি উৎপাদন ক্ষমতার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি এবং বিশ্বে চীনকে সংশ্লিষ্ট ক্ষেত্রে নেতৃত্বের আসনে সমাসীন করেছে।

একটি ১৬ মেগাওয়াট সামুদ্রিক বাতাস টারবাইন রেট করা কাজের অবস্থার অধীনে একটি একক ইউনিটের প্রতিটি ঘূর্ণনের জন্য ৩৪.২ কিলোওয়াট ঘণ্টা তৈরি করতে পারে এবং গড়ে প্রতিবছর ৬৬ মিলিয়ন কিলোওয়াট ঘণ্টার বেশি পরিষ্কার বিদ্যুৎ উৎপাদন করতে পারে। তা ৩৬ হাজার তিনজনের পরিবারের বার্ষিক চাহিদা মেটাতে পারে। তা ছাড়া, প্রায় ২২ হাজার টন স্ট্যান্ডার্ড কয়লা বাঁচাতে পারে এবং প্রায় ৫৪ হাজার টন কার্বন ডাই-অক্সাইড নির্গমন কমাতে পারে। সূত্র: সিআরআই।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments