Tuesday, May 21, 2024
spot_img
Homeআন্তর্জাতিকচীনের সরকারি বিজ্ঞানীর বিস্ফোরক দাবি, কোভিড আক্রান্ত হয়েছেন ৮০ ভাগ নাগরিক

চীনের সরকারি বিজ্ঞানীর বিস্ফোরক দাবি, কোভিড আক্রান্ত হয়েছেন ৮০ ভাগ নাগরিক

আগামী দুই বা তিন মাসের মধ্যে চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা ক্ষীণ। কারণ ইতোমধ্যে দেশের ৮০ শতাংশ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। শনিবার দেশটির এক প্রখ্যাত সরকারি  বিজ্ঞানী এমন বিস্ফোরক মন্তব্য করেছেন। এ খবর দিয়েছে সিএনবিসি।
চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে এক পোস্টে এমন পোস্ট দিয়েছেন উ জুনিউ নামের ওই বিজ্ঞানী। তিনি দাবি করেন, চলমান চন্দ্র নববর্ষের ছুটির সময় জনগণের চলাচল বাড়লে মহামারি আরও দ্রুত ছড়িয়ে পড়বে। এই সময় কিছু এলাকায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। তবে অদূর ভবিষ্যতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সম্ভাবনা নেই বলেও জানান তিনি। 
কোটি কোটি চীনা নাগরিক চন্দ্র নববর্ষের ছুটিতে পরিবারের সাথে পুনর্মিলিত হওয়ার জন্য এক শহর থেকে অন্য শহর যাচ্ছেন। সম্প্রতি দেশটিতে কোভিড বিধি-নিষেধ শিথিল করার পর দেশটিতে করোনার ব্যাপক প্রাদুর্ভাব শুরু হয়েছে। গ্রামাঞ্চলগুলোতে এতদিন সংক্রমণ কম থাকলেও এখন সেখানেও কোভিড ছড়িয়ে পড়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের এক কর্মকর্তা বলেন, চীনে জ্বরের রোগীদের সেবাদানে নিয়োজিত ক্লিনিক, জরুরি সেবা কক্ষ এবং গুরুতর রোগীদের সেবাদান কেন্দ্রগুলোতে কোভিড রোগীদের উপচে পড়া ভিড় শুরু হয়েছে।

সরকারী তথ্য অনুযায়ী, চীন হঠাৎ করে শূন্য-কোভিড নীতি বাতিল করার প্রায় এক মাসে কোভিডে আক্রান্ত প্রায় ৬০ হাজার জন রোগী হাসপাতালে মারা গেছেন। 
তবে কিছু বিশেষজ্ঞের মতে, এই সংখ্যা বাস্তবের তুলনায় অনেক কম। যেসব রোগী বাড়িতে মারা গেছেন তাদের কোনো হিসেব নেই চীন সরকারের কাছে। এছাড়া অনেক চিকিৎসক অভিযোগ করেছেন, কোভিড মৃত্যুকে স্বাভাবিক মৃত্যু হিসেবে উল্লেখ করতে বাধ্য হয়েছেন তারা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments