Sunday, June 16, 2024
spot_img
Homeআন্তর্জাতিকচীনের সঙ্গে সমঝোতা চান তাইওয়ানের প্রেসিডেন্ট

চীনের সঙ্গে সমঝোতা চান তাইওয়ানের প্রেসিডেন্ট

সমঝোতার মাধ্যমে চীনের সঙ্গে নিজেদের কূটনৈতিক দূরত্ব কমিয়ে আনার কথা জানিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট লাই চিং-তে। গত সপ্তাহে শপথ নেয়ার পর লাইয়ের উদ্বোধনী ভাষণকে কেন্দ্র করে ক্ষোভ প্রকাশ করে বেইজিং। ভাষণে লাই তাইওয়ানের প্রতি চীনকে তাদের রাজনৈতিক এবং সামরিক হুমকি বন্ধের আহ্বান জানান। তিনি তাইওয়ানকে স্বাধীন দ্বীপ হিসেবে উল্লেখ করায় সেসময় কড়া প্রতিক্রিয়া জানায় বেইজিং। পরে গত বৃহস্পতিবার তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া শুরু করে চীন।

এছাড়া ২০২৭ সালের মধ্যে তাইওয়ানে হামলা চালানোর ঘোষণা দিয়েছে দেশটি। বেইজিংয়ের এই ঘোষণার পরপরই দুদেশের মধ্যে স্থিতিশীলতা বজায় রাখতে লাইয়ের এই পদক্ষেপ গুরুপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকদের কেউ কেউ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তাইওয়ানের দক্ষিণাঞ্চলের শহর তাইনানে নিজ দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) এক বৈঠকে লাই চীনের সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যাক্ত করেন। এসময় তিনি তাইওয়ানের সাথে চীনের আঞ্চলিক স্থিতিশীলতার জন্য কাজ করার আহ্বান জানান। লাই চলতি বছরের জানুয়ারিতে বিপুল ভোটে জয় পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। চীনের সামরিক মহড়ার পর আঞ্চলিক উত্তেজনা কমিয়ে এক সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments