Monday, May 16, 2022
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAচীনের পাল্টা হিসেবে ৪৪ ফ্লাইট স্থগিত করেছে যুক্তরাষ্ট্র

চীনের পাল্টা হিসেবে ৪৪ ফ্লাইট স্থগিত করেছে যুক্তরাষ্ট্র

চীনের পদক্ষেপের পাল্টা হিসেবে যুক্তরাষ্ট্র থেকে চীনগামী ৪৪টি ফ্লাইট স্থগিত করছে মার্কিন সরকার। প্রথমে চীন জানায়, তারা কোভিড-১৯ নিয়ে উদ্বেগের কারণে চীনের চারটি ক্যারিয়ারের যুক্তরাষ্ট্রগামী ফ্লাইট স্থগিত করেছে। এ ঘোষণার পরই যুক্তরাষ্ট্র সরকার ওই সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ বলেছে, এই স্থগিতাদেশ শুরু হবে ৩০ শে জানুয়ারি সিয়ামেন এয়ারলাইন্সকে দিয়ে। ওইদিন লস অ্যানজেলেস থেকে সিয়ামেনগামী ফ্লাইট যাওয়ার কথা ছিল। এই নির্দেশ বহাল থাকবে ২৯ শে মার্চ পর্যন্ত। এ সিদ্ধান্ত বহাল থাকবে সিয়ামেন, এয়ার চায়না, চায়না সাউদার্ন এয়ারলাইন্স এবং চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের ক্ষেত্রে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কিছু যাত্রীর দেহে করোনা পজেটিভ পাওয়ার পর ৩১শে ডিসেম্বর থেকে ইউনাইটেড এয়ারলাইন্সের ২০টি, আমেরিকান এয়ারলাইন্সের ১০টি এবং ডেল্টা এয়ারলাইন্সের ১৪টি ফ্লাইট স্থগিত করেছে চীন কর্তৃপক্ষ।মঙ্গলবার নাগাদ যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ বলেছে, চীন সরকার মার্কিন নতুন ফ্লাইট বাতিল করার ঘোষণা দিয়েছে। ওয়াশিংটনে নিযুক্ত চীনা দূতাবাসের এক মুখপাত্র লিউ পেংয়ু শুক্রবার বলেছেন, চীনা এবং বিদেশি যাত্রীবাহী আন্তর্জাতিক ফ্লাইটগুলোর চীনে প্রবেশের ক্ষেত্রে একই রকম সুষ্ঠু, উন্মুক্ত ও স্বচ্ছতা অবলম্বন করার নীতি রয়েছে। যুক্তরাষ্ট্রের পাল্টা ব্যবস্থা গ্রহণকে তিনি অত্যন্ত অযৌক্তিক বলে বর্ণনা করেন। বলেন, আমরা চীনা এয়ারলাইন্সগুলোর ফ্লাইটের যাত্রীদের চলাচলে বিঘ্ন ও বিধিবিধান না দেয়ার আহ্বান জানাই যুক্তরাষ্ট্রকে।

ওদিকে চীনা উদ্যোগে ক্ষতিগ্রস্ত মার্কিন তিনটি ক্যারিয়ার একটি ট্রেড গ্রুপ এয়ারলাইন্স ফর আমেরিকার প্রতিনিধি। তারা বলেছে, ওয়াশিংটন যে উদ্যোগ নিয়েছে তাকে সমর্থন করে তারা। এর মধ্য দিয়ে চীনের বাজারে মার্কিন বিমান সংস্থাগুলোর বিষয়ে সুষ্ঠু আচরণ নিশ্চিত করতে হবে।
ওদিকে যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ বলেছে, কোভিড-১৯ এর নাম নিয়ে চীন যে ব্যবস্থা নিয়েছে তার জবাবে একই রকম ব্যবস্থা নিয়েছে ফ্রান্স ও জার্মানি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments