Tuesday, July 5, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিচিপ সংকটের বছরে বিশ্বব্যাপী আলোচিত প্রযুক্তি

চিপ সংকটের বছরে বিশ্বব্যাপী আলোচিত প্রযুক্তি

ফিরে দেখা ২০২১

মহামারি করোনাভাইরাস শুরুর পর থেকেই দেখা দেয় চিপ সংকট। ২০২০ সালে শুরু হওয়া এ সংকট এখনো শেষ হয়নি। প্রযুক্তি বাজারে এ সময়ের অন্যতম আলোচ্য বিষয় চিপ স্বল্পতা। বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর ঘাটতি আগামী বছরের শেষ নাগাদ স্থায়ী হতে পারে বলে ধারণা করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। যদিও বেশ কিছু প্রযুক্তিপ্রতিষ্ঠান নতুন করে পুরোনো মডেলের প্রসেসর ও জিপিইউ বাজারে ছাড়তে বাধ্য হয়েছে। বৈশ্বিক প্রযুক্তিখাতের আলোচিত ঘটনা নিয়ে যুগান্তরের ‘ফিরেদেখা ২০২১’ আয়জনের আজ তৃতীয় পর্ব।

ফেসবুক হলো ‘মেটা’

নানা কারণে আলোচিত-সমালোচিত বহুল ব্যবহৃত সামাজিক মাধ্যম ফেসবুক এ বছর নিজেদের কোম্পানির নতুন নামকরণ করে। সংস্থার নতুন নাম হলো ‘মেটা’ ‘Meta Platforms Inc’ বা সংক্ষেপে ‘Meta’। তার সঙ্গে সঙ্গেই বদলে গেছে লোগোও। সংস্থাটি বলছে, ‘মেটাভার্স’-এর লক্ষ্য থেকেই এই নতুন নামকরণ। ভার্চুয়াল এ দুনিয়ায় ব্যবহারকারী কাজ, বিনোদন, যোগাযোগ থেকে শুরু করে সবই করতে পারবে, তারই স্বপ্ন দেখছে ফেসবুক। অকিউলাস হেডসেট পরে ব্যবহারকারী প্রবেশ করবে মেটাভার্সে, আর সেখানে ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করবে অন্যান্য ব্যবহারকারী, সেবাদানকারী প্রতিষ্ঠান, এমনকি কিছু ক্ষেত্রে তার অফিসও মেটাভার্সের একটি রুমে পরিণত হবে।

এসেছে নতুন উইন্ডোজ

প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট অপারেটিং সিস্টেম উইন্ডোজের সর্বশেষ সংস্করণ বাজারে এনেছে। যদিও ইউজার ইন্টারফেসে আগের সংস্করণের সঙ্গে বড় পার্থক্য নেই, অ্যাপের দিক থেকেও উইন্ডোজ ১০-এর সঙ্গে এখনো উইন্ডোজ ১১-এর মিল রয়েছে অনেক। তবে উইন্ডোজ ১১-এর নকশায় সুনির্দিষ্ট পরিবর্তন আনা হয়েছে। টাস্কবারের একেবারে কেন্দ্রে ডিফল্ট আকারে থাকবে স্টার্ট মেন্যু। পাশাপাশি থাকবে অন্যান্য আইকন। স্টার্ট বাটনে ক্লিক করলে এটি বারবার ব্যবহৃত অ্যাপসগুলো সম্বলিত একটি মেন্যু সামনে নিয়ে আসবে। আগামী দিনে উইন্ডোজ ১১ নতুন সব ফিচারসমৃদ্ধ হয়ে ১০-এর থেকে বহুগুণ এগিয়ে যাবে বলে জানিয়েছে মাইক্রোসফট। বাদ পড়েছে ৩২বিট অপারেটিং সিস্টেম সমর্থন এবং সিকিউরবুট ছাড়া পিসি চালনা। আগামীর কথা চিন্তা করে পুরোনো প্ল্যাটফরম সমর্থন বাদ দিয়েছে মাইক্রসফট।

নতুন সুপার টেলিস্কোপের যাত্রা

মহাকাশ গবেষণা সংস্থা নাসার ইতিহাসে সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ ‘জেমস ওয়েব টেলিস্কোপ’ সফলভাবে পৃথিবীর কক্ষপথ ছেড়ে মহাকাশের উদ্দেশে যাত্রা করে। কয়েকবার পেছানোর পর এ বছর বড়দিনে মহাকাশে যাত্রা করে এ টেলিস্কোপটি। মহাকাশের অসাধারণ সব ছবি কয়েক দশক ধরে উপহার দিয়েছে হাবল টেলিস্কোপ। এটিকে বলত শক্তিশালী ক্যামেরা, যার কাজ অনবরত সব কিছুকে পর্যবেক্ষণ ও রেকর্ড করে যাওয়া। এবার হাবলের বদলে আরও শক্তিশালী জেমস ওয়েব টেলিস্কোপ পাঠাল নাসা। ২৪ ডিসেম্বর টেলিস্কোপটি মহাশূন্যের উদ্দেশে যাত্রা করে। নতুন টেলিস্কোপটির মূল দর্পণ ২১ ফুট চওড়া, যা হাবলের সাত ফুটের চেয়ে তিন গুণ বড়। ক্ষেত্রফল এবং নতুন ক্যামেরা প্রযুক্তির কল্যাণে হাবলের চেয়ে তিন গুণ নয়, বরং ৯ থেকে ১০ গুণ বেশি ধারণক্ষমতাসম্পন্ন হতে যাচ্ছে এই জেমস ওয়েব টেলিস্কোপ।

ক্রিপ্টোকারেন্সি ও এনএফটি

এ বছর ভার্চুয়াল মুদ্রা নিয়ে চলে নানাবিধ আলোচনা। বছরজুড়ে ক্রেতাদের নানা রকম হতাশার খবর গণমাধ্যমে স্থান করে নিয়েছে। ক্রিপ্টো মাইনিংয়ের ফলে ব্যাহত হয়েছে গ্রাফিকস কার্ডের বাজার, এমনকি বড়সড় শিপমেন্ট চুরির ঘটনাও ঘটেছে। ভার্চুয়াল এ মুদ্রার ঊর্ধ্বমুখী ‘গতি’ নিয়ে গভীর শঙ্কার কথা জানিয়েছে ‘ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড (আইএমএফ)’। ডিজিটাল মুদ্রা খাতের সংশ্লিষ্টদের অভিজ্ঞতার অভাব, গ্রাহক ঝুঁকি আর সন্ত্রাসী ও উগ্রপন্থি কর্মকাণ্ডে এ প্রযুক্তির ব্যবহার নিয়ে শঙ্কিত আন্তর্জাতিক আর্থিক সংস্থাটি।

অন্যদিকে এনএফটির জনপ্রিয়তার তুঙ্গে উঠছে দ্রুতই। ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল পণ্যের মালিকানাও করা হয়েছে। ফলে ডিজিটাল পণ্য এনএফটি আকারে চড়া মূল্যে সংগ্রহ করেছে অনেক ক্রেতা। বলা যায়, আর্ট, অ্যান্টিক বা অন্যান্য নিলামের চেয়েও এনএফটি নিলামে আগ্রহের পরিমাণ বর্তমানে অনেক বেশি।

এসেছে গুগলের নিজস্ব প্রসেসর

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল তাদের নিজস্ব ডিজাইনের প্রসেসর ব্যবহার করে তৈরি করেছে দুটি স্মার্টফোন। পিক্সেল ৬ এবং ৬ প্রো ফোন দুটিতে তাদের টেনসর প্রসেসর দেখেছে ব্যবহারকারীরা। স্যামসাং এক্সিনস সিরিজের একটি প্রসেসর ডিজাইনের ওপর ভিত্তি করে তৈরি টেনসরের মূল ক্ষমতা গেমিং বা মাল্টিটাস্কিং নয়, বরং ক্যামেরার ছবি আরও দ্রুত প্রসেস করতে পারা। পিক্সেল ফোনে এবারই প্রথম ৫০ মেগাপিক্সেল সেন্সর ব্যবহার করা হয়েছে। এ বিপুল পরিমাণ ছবির তথ্য মুহূর্তেই লাইভ প্রসেস করার জন্য টেনসর প্রসেসরটি বিশেষভাবে ডিজাইন করেছে গুগল। পরবর্তীতে পিক্সেলগুলোতেও গুগলের প্রসেসর দেখা যাবে।

ইন্টেলের ফিরে আসা

চিপ নির্মাতা বৈশ্বিক প্রতিষ্ঠান ইনটেলের সাফল্য সামান্যই, শুরুতে তারা এএমডির কাছে বাজারের নেতৃত্ব হারায়, এরপর অ্যাপল তাদের ম্যাক থেকে ইন্টেল প্রসেসর বাদ দেওয়ার ঘোষণা দেয়। কিন্তু নতুন লিডারশিপ এবং রোডম্যাপে ইন্টেল আবারও তাদের অবস্থান ফিরে পেতে শুরু করেছে। তাদের ১২তম প্রজন্মের প্রসেসরগুলো বর্তমান এএমডি প্রসেসরের চেয়ে শক্তিশালী এবং তাদের দাবি, ১২তম প্রজন্মের ল্যাপটপগুলো অ্যাপল প্রসেসরকে পারফরম্যান্সে ছাড়িয়ে যাবে। নতুন প্রসেসরগুলোতে ব্যবহার করা হয়েছে পারফরম্যান্স এবং এফিশিয়েন্সি কোর, ঠিক যেমনটা এআরএম প্রসেসরে দেখা যায়।

স্মার্টফোন বাজারে অস্থিরতা

ইলেকট্রনিকস পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি বছরের শুরুতেই স্মার্টফোন বাজার থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়। কয়েকদিন পরই আরেক স্মার্টফোন ব্রান্ড অপো ঘোষণা করে ওয়ানপ্লাস ব্র্যান্ডটি আর স্বতন্ত্র থাকছে না। স্মার্টফোন বাজারে এ বড় দুটি নির্মাতার সরে যাওয়া, সঙ্গে মটরোলা এবং নোকিয়ার বড়সড় ব্যবসায়িক ক্ষতি প্রমাণ করে, বাজারের অস্থিরতা। যদিও এ বছরই এক সময়ের তুমুল জনপ্রিয় সনি এক্সপেরিয়ার ফিরে এসেছে। তাদের নতুন ফোনগুলো খুব অল্প পরিমাণ বিশেষায়িত ক্রেতাদের জন্য তৈরি করা হলেও, সেই গ্রাহকরা ফোনটিকে সাদরে গ্রহণ করেছে, ফলে তাদের বিক্রির মাত্রা পূর্ণ হয়েছে সহজেই।

ল্যাপটপে আর্ম প্রযুক্তি

প্রযুক্তি পণ্য নির্মাতা জনপ্রিয় প্রতিষ্ঠান অ্যাপল ২০২০ সালের শেষের দিকে তাদের নিজস্ব ডিজাইনের আর্ম প্রযুক্তির প্রসেসরসমৃদ্ধ দুটি ল্যাপটপ ও একটি ডেস্কটপ বাজারে বিক্রি শুরু করে। প্রসেসরটির ব্যাটারি সাশ্রয় করেও অত্যন্ত শক্তিশালী পারফরম্যান্স সবাইকে অবাক করে দিয়েছিল। এ বছর অ্যাপল সেই প্রসেসরটির আরও শক্তিশালী দুটি সংস্করণসমৃদ্ধ ল্যাপটপ বাজারে নিয়ে আসে। ফলে শক্তিশালী ওয়ার্কস্টেশন ল্যাপটপের ক্রেতারাও উইন্ডোজ ফেলে ম্যাকের দিকে ঝুঁকছে। আর্ম প্রসেসরসমৃদ্ধ ম্যাকগুলোর সফলতা দেখে মাইক্রোসফট ও অন্য নির্মাতারাও আর্ম ল্যাপটপ এবং আর্ম উইন্ডোজ ট্যাবলেটের দিকে নতুন করে নজর দিচ্ছে, যা গত আট বছরেও দেখা যায়নি।

বাজার বেড়েছে ফোল্ডেবলের

একটা সময় ফোল্ডেবল ডিসপ্লের ফোন ছিল শুধু প্রযুক্তি অনুরাগীদের জন্য তৈরি বিশেষায়িত ডিভাইস। এ বছর সেটি বদলে গেছে, উল্টো বছরে সর্বাধিক বিক্রিত ফোনের তালিকায় স্থান করে নিয়েছে ‘গ্যালাক্সি জি ফোল্ড৩’। এদিকে প্রায় ১৫ বছর পর আবারও বাজারে দেখা যাবে মুঠোফোন নির্মাতা মটোরোলার অন্যতম জনপ্রিয় ফ্লিপফোন রেজার। তবে স্মার্টফোনের যুগে পুরোনো নয়, বরং নতুন ভাঁজ করা পর্দা প্রযুক্তি নিয়েই হাজির হবে ফোনটি। শাওমিরও একটি ফোল্ডিং মডেল মি মিক্স আলফা বাজারে এসেছে এ বছরই। চীনা নির্মাতা অপো বছরের একেবারে শেষে তাদের ফোল্ডিং ফোন ফাইন্ড এন উন্মোচন করেছে, বেশির ভাগ প্রযুক্তি অনুরাগীরাই বলেছেন, অপোর ডিভাইসটির মূল্য ও ডিজাইন তাদের ভালো লেগেছে। আগামী দিনে ভাঁজযোগ্য ডিসপ্লের ফোন বাজারে আরও নিজের স্থান শক্ত করবে সন্দেহ নেই।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments