Wednesday, May 22, 2024
spot_img
Homeআন্তর্জাতিক‘চাপে পড়ে’ সভাপতি নির্বাচনের ভোটগ্রহণ পদ্ধতি বদলাচ্ছে কংগ্রেস

‘চাপে পড়ে’ সভাপতি নির্বাচনের ভোটগ্রহণ পদ্ধতি বদলাচ্ছে কংগ্রেস

নতুন সভাপতি পদে গুরুত্বপূর্ণ নির্বাচনের আগে দলের জ্যেষ্ঠ নেতাদের একাংশের দাবি অনুসারে ভোটগ্রহণ প্রক্রিয়ায় একটি উল্লেখযোগ্য পরিবর্তন করতে সম্মত হয়েছে কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। কেউ কংগ্রেস সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিতে চাইলে ৯০০০ প্রতিনিধিকে নিয়ে তৈরি ভোটার তালিকা দেখতে পারবেন। এই তালিকা ২০ সেপ্টেম্বর থেকে দলের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের কার্যালয়ে পাওয়া যাবে বলে কংগ্রেস নেতা মধুসূদন মিস্ত্রি জানিয়েছেন।  

শশী থারুর, কার্তি চিদাম্বরম এবং মণীশ তেওয়ারিসহ পাঁচজন এমপি দলের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রিকে চিঠি লিখে নির্বাচন প্রক্রিয়ায় ‘স্বচ্ছতা ও নিরপেক্ষতা’ নিশ্চিতের দাবি তোলার পরে এই পদক্ষেপ নেওয়া হলো।

কংগ্রেস সভাপতি পদে নির্বাচন ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। ২৪ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে।

মধুসূদন মিস্ত্রি বলেছেন, যারা সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান তারা রাজ্য কংগ্রেস কার্যালয়ে নিজ রাজ্যের ১০ জন দলীয় প্রতিনিধির (যারা ভোটার) নাম যাচাই করতে পারেন। মনোনয়নে স্বাক্ষর করে প্রধান রিটার্নিং কর্মকর্তার কাছে হস্তান্তর করার পর তারা প্রতিনিধিদের পুরো তালিকা পাবেন বলে মিস্ত্রি এমপিদের কাছে লেখা চিঠিতে জানিয়েছেন।

মিস্ত্রি আরো বলেন, ‘কেউ বিভিন্ন রাজ্য মিলিয়ে দশজন সমর্থকের কাছ থেকে মনোনয়ন পেতে চাইলে ২৪ সেপ্টেম্বর মনোনয়ন জমা দেওয়ার আগে ২০ সেপ্টেম্বর পর্যন্ত পুরো ৯ হাজার প্রতিনিধির তালিকা পাবেন। ’

নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি চিঠিতে আরো লিখেছেন, ‘আমি আশা করি এটি যারা চিঠিতে স্বাক্ষর করেছেন তাদের চাহিদা পূরণ করবে। আজ ফোন করে আমার সাথে কথা বলার জন্য আমি শশীজির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ’ সূত্র: এনডিটিভি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments