Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকচলতি বছরে মেক্সিকোতে ১৫ সংবাদিক হত্যা, শেষ শিকার রোমান

চলতি বছরে মেক্সিকোতে ১৫ সংবাদিক হত্যা, শেষ শিকার রোমান

সাংবাদিক ফ্রেডিড রোমান এই বছর এখনো পর্যন্ত মেক্সিকোতে নিহত সর্বশেষ মিডিয়াকর্মী হলেন। পর্যবেক্ষণ সংস্থার রিপোর্ট অনুসারে এ বছর নিহতের মোট সংখ্যা কমপক্ষে ১৫ জনে পৌঁছেছে। রোমান একটি অনলাইন স্থানীয় সংবাদ অনুষ্ঠান পরিচালনা করতেন, গতকাল সোমবার দক্ষিণাঞ্চলীয় রাজ্য গুয়েরেরোর রাজধানীতে মারাত্মকভাবে গুলিবিদ্ধ হন তিনি।

হত্যাকাণ্ডটি দেশের সাংবাদিকদের জন্য চলতি ভয়ংকর বছরের মধ্যে সর্বশেষ হত্যা।

২০২২ সালে এ পর্যন্ত ১৫ জন নিহতের সংখ্যা পর্যবেক্ষণ করা হয়েছে। অন্তত একটি মিডিয়া গোষ্ঠী, আর্টিকেল ১৯, এই বছর ১৯ জন মিডিয়া কর্মীকে হত্যার রেকর্ড করেছে। তবে দেশটির সরকার মাত্র ১২ জন নিহতের হিসাব দিয়েছে।

রোমান ‘দ্য রিয়ালিটি অফ গেরেরো’ নামে একটি প্রোগ্রাম পরিচালনা করেছিলেন যা রাষ্ট্রীয় পর্যায়ের রাজনীতিতে ব্যাপকভাবে প্রভাব ফেলেছিল। তিনি একটি কলামও লিখতেন।

কর্তৃপক্ষ তার হত্যার বিষয়ে কিছু বিবরণ দিয়েছে। যদি প্রমাণ থাকে যে তার সাংবাদিকতার কাজের জন্য তাকে হত্যা করা হয়েছে তবে এগুলো কাজে লাগবে। তবে ড্রাগ গ্যাং, সশস্ত্র সতর্ককারী এবং অন্যান্য গোষ্ঠীর দ্বারা সহিংসতা গুয়েরেরো রাজ্যে সাধারণ বিষয়।

হত্যার কিছুদিন আগে, রোমান ২০১৪ সালে নিকটবর্তী শহর ইগুয়ালা থেকে ৪৩ জন শিক্ষার্থী নিখোঁজ হওয়ার বিষয়ে অনলাইনে পোস্ট করেছিলেন। একটি সরকারি সত্য কমিশন ঘটনাটি ঘোষণা করার মাত্র কয়েকদিন পরেই তিনি এই পোস্ট করেন। এর কভারআপে উঠে আসে এটি “রাষ্ট্রের অপরাধ”। এর সঙ্গে সরকারের সমস্ত স্তরের অংশগ্রহণ এবং অবহেলা জড়িত। কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় অপরাধী কার্টেলও জড়িত ছিল এই অপহরণের সঙ্গে।

তার দীর্ঘ ফেসবুক পোস্টে রোমান প্রাক্তন অ্যাটর্নি জেনারেল জেসুস মুরিলো কারামসহ ছাত্রদের নিখোঁজ হওয়ার সময় চার কর্মকর্তার মধ্যে একটি কথিত বৈঠকের কথা উল্লেখ করেছিলেন। গত সপ্তাহে সত্য কমিশনের প্রতিবেদন প্রকাশের পর মুরিলো কারামকে গ্রেপ্তার করা হয়েছিল। তখন সামরিক কর্মী, পুলিশ কর্মকর্তা এবং কার্টেল সদস্যসহ সন্দেহভাজন বেশ কয়েকজনের ওপর পরোয়ানা জারি করা হয়েছিল।

দেশটির উত্তর সীমান্তের রাজ্য সোনোরায় সাংবাদিক জুয়ান আরজন লোপেজকে মৃত অবস্থায় পাওয়া যাওয়ার এক সপ্তাহ পর রোমানের হত্যাকাণ্ড ঘটল। প্রসিকিউটররা জানিয়েছেন, মাথায় আঘাত পেয়ে মৃত্যু হয়েছে তার।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) ২০০০ সাল থেকে মেক্সিকোতে ১৫০ সাংবাদিক নিহত হয়েছেন বলে জানিয়েছে।

আর্জন লোপেজের হত্যাকাণ্ডের পর, সাংবাদিকদের সুরক্ষা কমিটির মেক্সিকো প্রতিনিধি জান-আলবার্ট হুটসেন বলেছেন, ‘যদিও এই বছর প্রেস হত্যাকাণ্ডের আগের ঘটনায় কিছু গ্রেপ্তার করা হয়েছে, দায়মুক্তির একটি চলমান পরিবেশ এই আক্রমণগুলিকে প্রশ্রয় দিয়ে চলেছে। ’

সূত্র : আলজাজিরা

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments