Sunday, June 23, 2024
spot_img
Homeবিচিত্রচরম তাপমাত্রায় মেজাজও চরমে

চরম তাপমাত্রায় মেজাজও চরমে

জলবায়ু পরিবর্তনের জেরে গ্রীষ্মকালে তাপমাত্রা যা দাঁড়ায়, তাতে শুধু শরীর নয়, মনও ক্ষতিগ্রস্ত হয় চরম মাত্রায়। বায়ুমণ্ডলের তাপমাত্রার সঙ্গে মানসিক স্বাস্থ্যের ওঠানামার এ সম্পর্ক উঠে এসেছে সাম্প্রতিক এক গবেষণায়। কয়েক লাখ মার্কিন নাগরিকের চিকিৎসাসংক্রান্ত নথি বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে। দশকব্যাপী এই গবেষণার কাজ হয়েছে।

গবেষণায় বলা হয়, মানসিক চাপ, মেজাজ, উদ্বিগ্ন, সিজোফ্রেনিয়া, নিজের ক্ষতি করা এবং নানা ধরনের মানসিক স্বাস্থ্যজনিত সমস্যার কমা-বাড়ার ওপর চরম তাপমাত্রার প্রভাব রয়েছে। তাপমাত্রার এই ভোগান্তির নেপথ্যে রয়েছে জলবায়ু পরিবর্তন।

গবেষণায় দেখা যায়, এক দশকের গবেষণা অনুসারে রেকর্ড তাপমাত্রায় পৃথিবীকে ভুগতে হয়েছে—এমন শীর্ষ ৫ শতাংশ দিনে হাসপাতালে জরুরি চিকিৎসা নিতে আসা রোগীর হার অন্য সময়ের তুলনায় ৮ শতাংশ বৃদ্ধি পায়।

গবেষণার জ্যেষ্ঠ লেখক ও যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটির স্কুল অব পাবলিক হেলথের অধ্যাপক গ্রেগরি ওয়েলেনিয়াস বলেন, ‘পানিশূন্যতা, হিটস্ট্রোক ইত্যাদি সমস্যা সম্পর্কে মানুষ বেশ পরিচিত। গবেষণায় যে নতুন বিষয়টি অপ্রতাশিতভাবে উঠে এসেছে, সেটা হলো চরম তাপমাত্রার দিনগুলো মানুষের মানসিক স্বাস্থ্যকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। এ কথা শুধু বিশেষ, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর ক্ষেত্রে প্রযোজ্য নয়। এই প্রভাব আমরা দেখেছি নারী-পুরুষ নির্বিশেষে সব বয়সী মানুষের ওপর, দেখেছি দেশের প্রতিটি অঞ্চলে। সবাই ঝুঁকির মধ্যে রয়েছে। ’ 

এর আগে গত বছরের মে মাসে একটি গবেষণায় দেখা যায়, জলবায়ু পরিবর্তনের কারণে আত্মহত্যা, অবসাদসহ নানা সমস্যা তৈরি হয়। এরপর সর্বশেষ এই গবেষণাটি প্রকাশিত হলো। গবেষণাটি জামা সাইক্রিয়াট্রি সাময়িকীতে প্রকাশিত হয়েছে। সূত্র : গার্ডিয়ান

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments