Tuesday, July 16, 2024
spot_img
Homeবিচিত্রঘরোয়া যে উপায়ে পেঁয়াজ কাটলে চোখ জ্বলবে না

ঘরোয়া যে উপায়ে পেঁয়াজ কাটলে চোখ জ্বলবে না

বাঙালি পরিবারে রান্নায় পেঁয়াজ একটি অতি গুরুত্বপূর্ণ মসলা। খাবারের সঙ্গে পেঁয়াজ না হলে চলেই না। তাই বেশিরভাগ পরিবারে রান্নাঘরে গিয়ে পেঁয়াজ কাটা দিয়েই শুরু হয় সে দিনের যাবতীয় রান্না। অথচ পেঁয়াজ কাটতে গেলেই চোখ জ্বালা। সঙ্গে সঙ্গে চোখ দিয়ে পানি গড়িয়ে পড়ে। চোখ ঝাপসা হয়ে গিয়ে কাটাকাটি করতেই অসুবিধা হয়। এই ঝামেলার হাত থেকে মুক্তি পাওয়ার কী কোনো উপায় নেই?

পেঁয়াজে সালফেনিক অ্যাসিড উপাদান রয়েছে। কাটার পর সেগুলো বেরিয়ে অন্য এনজাইমের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সালফার গ্যাস। সেটাই চোখে গিয়ে চোখ জ্বালা করে পানি ঝরে।

তবে রান্নার সময় এই এনজাইমগুলো কাজ করে না। এজন্য তখন আর চোখও জ্বালা করে না। পেঁয়াজ কাটার সময় এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করতে পারেন। চলুন জেনে নেই পদ্ধতিগুলো…

১. চিউইং গাম চিবানো

পেঁয়াজ কাটার সময় চিউইং গাম চিবোতে থাকুন। দেখবেন চোখ থেকে পানি পড়ছে না। আসলে পেঁয়াজের ঝাঁজ চোখে গিয়ে এমন হয়। তবে মুখে চিউইং গাম থাকলে সেই ঝাঁজ চোখ পর্যন্ত পৌঁছতে পারে না।

২. ফ্রিজে রেখে দিন

পেঁয়াজ কাটার আগে মিনিট ১৫ ফ্রিজের মধ্যে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে এনজাইমগুলো আর অতটা কাজ করবে না। তাই চোখও তেমন জ্বালা করবে না। পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। কাটার পর সেগুলি বেরিয়ে অন্য এনজাইমের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সালফার গ্যাস। সেটাই চোখে গিয়ে চোখ জ্বালা করে এবং পানি বেরোয়।

৩. ধারাল ছুরি ব্যবহার করুন

খুব ধারাল ছুরি দিয়ে পেঁয়াজ কাটুন। অবাক হলেও এই পদ্ধতি কিন্তু খুব কাজ করে। তাই প্রথমেই পেঁয়াজের মুখটা অনেকটা করে কেটে বাদ দিয়ে দিন। তার পর কাটা শুরু করুন। দেখবেন আর তেমন করে চোখ জ্বালা করবে না।

৪.আগুনে সামনে রেখে কাটুন

আগুনের সামনে পেঁয়াজ কাটলে নাকি চোখ জ্বালা করে না। কারণ আগুনের স্পর্শে এসে সালফার পেঁয়াজের এনজাইমগুলিকে অকেজো করে দেয়। তাই আর চোখ জ্বালা করে না। তবে, এই পদ্ধতি মানতে হলে একটা মোমবাতি জ্বালিয়ে একটু চেষ্টা করে দেখতে পারেন।

৫. পানিতে ভিজিয়ে রেখে দিন

এই পদ্ধতিটি খুব কাজের। পেঁয়াজের মুখ কেটে মিনিট ৩০ পানিতে ভিজিয়ে রেখে দিন। পানির মধ্যে সালফেনিক অ্যাসিড ধুয়ে বেরিয়ে যাবে। এতে পেঁয়াজের ঝাঁঝ কমে যাবে। তাই আর কাটার সময় চোখ জ্বালা করবে না।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments