Sunday, June 23, 2024
spot_img
Homeআন্তর্জাতিকগ্রেফতার নারী অ্যাকটিভিস্টদের মুক্তি দিল তালেবান

গ্রেফতার নারী অ্যাকটিভিস্টদের মুক্তি দিল তালেবান

নারী আন্দোলনকারীসহ গ্রেফতার বিদেশি নাগরিকদের মুক্তি দিয়েছে তালেবান। ইসলামিক আমিরাত সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক টুইট বার্তায় এই তথ্য জানিয়েছেন। 

মুক্তিপ্রাপ্ত নারীরা তালেবানের কাছে নারীদের পূর্ণ অধিকার দেওয়ার দাবিতে বিক্ষোভ করছিলেন। গত তিন সপ্তাহ আগে তাদেরকে গ্রেফতার করা হয়। যদিও তালেবান ওই নারীদের গ্রেফতারের তথ্য প্রকাশ করেনি। আন্দোলনরত নারীদের গ্রেফতারের পর তালেবান বিদেশিদের সমালোচনার মুখে পড়ে। 

আফগানিস্তানের স্থানীয় খামা প্রেস তালেবান সরকারের কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে, কয়েকজন বিদেশি নাগরিকের পরিচয়পত্র, কাজের অনুমতিপত্র এবং প্রয়োজনীয় অন্য কাগজপত্র না থাকার কারণে গ্রেফতারের কথা জানায় তালেবান। 

আফগানিস্তানের ইসলামিক আমিরাত সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, তারা (বিদেশি নাগরিকরা) ভালো আছেন এবং স্ব-স্ব পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। 

দুই বিদেশি সাংবাদিক এবং তাদের আফগান সহকর্মীকে শুক্রবার রাতে গ্রেফতার করে তালেবান। মুক্তির আগ পর্যন্ত তারা তালেবানের হেফাজতে (কাস্টডিতে) ছিলেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক টুইটবার্তায় জানিয়েছে, ওই দুই সাংবাদিক এবং আফগান সহকর্মী তাদের সংগঠনের হয়ে কাজ করছিলেন। 

খবরে বলা হয়েছে, নারী আন্দোলনকারী পরওয়ানা ইব্রাহিমখলিল, তামানা জারিয়াব পরিয়ানিসহ গ্রেফতারকৃত অন্যদের শুক্রবার মুক্তি দেওয়ার কথা ছিল। যদিও তাদের মুক্তির বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে তারা শিগগিরই মুক্তি পেতে যাচ্ছেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments