Wednesday, April 17, 2024
spot_img
Homeআন্তর্জাতিকগোপনে মক্কায় ইসরাইলি সাংবাদিক, রিপোর্ট প্রকাশের পর মুসলিমদের নিন্দা

গোপনে মক্কায় ইসরাইলি সাংবাদিক, রিপোর্ট প্রকাশের পর মুসলিমদের নিন্দা

এক ইসরাইলি সাংবাদিকের মক্কায় প্রবেশ নিয়ে মুসলিমদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। তিনি এ বছরের হজ্বের সময় মক্কায় প্রবেশ করেন এবং হজ্বের ছবি ধারণ করেন। গিল তামারি নামের ওই সাংবাদিক ইসরাইলি ‘চ্যানেল থার্টিন’-এ কাজ করেন। এ খবর দিয়েছে জেরুজালেম পোস্ট।
খবরে জানানো হয়, সৌদি আরব সরকার তামারিকে বিশেষ অনুমোদন দেয় দেশটিতে প্রবেশের জন্য। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি সফর কাভার করতে তামারিসহ আরও দুই ইসরাইলি সাংবাদিককে প্রবেশের অনুমতি দেয়া হয়েছিল। সেখান থেকেই মক্কায় যান তামারি। মূলত মক্কায় অমুসলিমদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। মদিনার ক্ষেত্রেও একই আইন ছিল, তবে সাম্প্রতিক বছরগুলোতে সেই নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হয়েছে। 

চ্যানেল থার্টিনের ওই রিপোর্ট সোমবার প্রকাশ করা হয়। এতে তামারি জানান যে, মুসলিম ছাড়া কেউ এখানে প্রবেশ করতে পারে না। তারপরেও তিনি কীভাবে আরাফাতের পাহাড়ে পৌঁছালেন তা ওই রিপোর্টে বলেন তিনি।

কিন্তু ওই রিপোর্ট এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোড়ন তুলেছে। মুসলিমরা তামারির এই কাজের নিন্দা জানাচ্ছেন। এমনকি ইসরাইলপন্থী সৌদি ব্লগার মোহাম্মদ সৌদও এর নিন্দা জানিয়েছেন। এক ভিডিও বার্তায় তিনি বলেন, ইসরাইলে থাকা আমার বন্ধুরা শুনুন, আপনাদের একজন সাংবাদিক মুসলিমদের পবিত্র মক্কায় প্রবেশ করেছে এবং কোনো লজ্জ্বা ছাড়াই ভিডিও ধারণ করেছে। আমি যদি একটি সিনাগগে প্রবেশ করে তোরাহ পড়তে শুরু করি, সেরকম একটি ঘটনা এটি। মুসলিমদের অনুভূতিতে আঘাত দেয়ায় চ্যানেল থার্টিনকে ধিক্কার জানাই। 
এদিকে এ নিয়ে ক্ষোভ জানিয়েছেন, ইসরাইলি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরাও। ইয়েহুদা গিক নামে একজন টুইটারে লেখেন, এই রিপোর্ট নিয়ে চ্যানেল থার্টিনকে অবশ্যই জনগণের কাছে জবাব দিতে হবে। তিনি চ্যানেলটিকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments