Friday, April 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকগৃহযুদ্ধে নিহত ৩ হাজার ৭৭৪ ইয়েমেনি শিশু: ইউনিসেফ

গৃহযুদ্ধে নিহত ৩ হাজার ৭৭৪ ইয়েমেনি শিশু: ইউনিসেফ

ইয়েমেনের গৃহযুদ্ধে কমপক্ষে ৩ হাজার ৭৭৪ শিশুর মৃত্যু হয়েছে। ২০১৫ সালের মার্চে শুরু হয় এ যুদ্ধ। ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত এই সংখ্যক শিশু নিহত হয়েছে। সোমবার ইয়েমেনের জন্য কয়েক বিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ শুরু করেছে ইউনিসেফ। সেই অনুষ্ঠানেই এ তথ্য প্রকাশ করে সংস্থাটি। এ খবর দিয়েছে আরব নিউজ।

খবরে জানানো হয়েছে, নিহতের পাশাপাশি ৭ হাজার ২৪৫ শিশু এ যুদ্ধের কারণে পঙ্গু হয়ে গেছে। ইউনিসেফ প্রথম থেকেই যুদ্ধবিরতির পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছে। সংস্থাটি জানিয়েছে, এই যুদ্ধে মোট ৩ হাজার ৯০৪টি ছেলেকে শিশু যোদ্ধা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। 

জাতিসংঘ জানিয়েছে, এ বছরের জুলাই ও সেপ্টেম্বর মাসে হুতির হামলায় অন্তত ৭৪ শিশু নিহত হয়েছে। এই বাহিনী শিশু যোদ্ধাদের নিয়োগ দেয় এবং নিজেদের আদর্শ শিশুদের মধ্যে প্রবেশের চেষ্টা করে। এর আগে হুতি কর্মকর্তারা স্বীকার করেছিলেন যে, তারা ১০ বছর বয়সের শিশুদেরও যুদ্ধে নিয়োগ দিয়েছে।

তাদের ওখানে ১০ বছরের শিশুদেরই পুরুষ হিসেবে স্বীকৃতি দেয়া হয়। 

ইউনিসেফ এর আগে ৪৮৫ মিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করে ইয়েমেনের শিশুদের জন্য। সংস্থাটি বলছে, ১ কোটি ৭৮ লাখ ইয়েমেনির বিশুদ্ধ পানির ব্যবস্থা নেই। অবহেলিত অবস্থায় আছে অন্তত ১ কোটি শিশু। এছারা ২২ লাখ ইয়েমেনি শিশু এখন অপুষ্টিতে ভুগছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments