Saturday, January 28, 2023
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAগুরুত্বপূর্ণ আলোচনাগুলো মিটিংয়ে নয়, সাইড মিটিংয়েই হয়: ডোনাল্ড লু

গুরুত্বপূর্ণ আলোচনাগুলো মিটিংয়ে নয়, সাইড মিটিংয়েই হয়: ডোনাল্ড লু

দুই দিনের সফর শেষে গত রোববার (১৫ জানুয়ারি) দিবাগত রা‌তে ঢাকা ছাড়েন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। শনিবার (১৪ জানুয়ারি) ঢাকায় আসার পর তিনি আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, সুশীল সমাজের প্রতিনিধিসহ সরকারের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এছাড়াও তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের গুলশানস্থ বাসভবনে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বাংলাদেশ সফরের ঠিক আগে ডোনাল্ড লু (১২ থেকে ১৪ জানুয়ারি) ভারত সফর করেছিলেন। ১৩ এবং ১৪ জানুয়ারি দেশটির রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত ষষ্ঠ ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে অংশগ্রহণের পর তিনি ভারতীয় গণমাধ্যম এনডিটিভি’র মুখোমুখি হয়েছিলেন। ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে বলার মতো কি কি বিষয়ে আলোচনা হয়েছে এনডিটিভি’র  সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মৃদু হেসে লু বলেন, গুরুত্বপূর্ণ আলোচনাগুলো মিটিংয়ে নয়, সাইড মিটিংয়েই হয়ে থাকে।”

এরপর কিছুটা গম্ভীর লু বলেন, সবজায়গাতেই এটা আলোচনা হয়েছে যে চলতি বছর যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বছর। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল আগামী দুই সপ্তাহের মধ্যেই ওয়াশিংটন সফর করবেন। আমরা ভারতের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার। ভারতের সবচেয়ে বড় রপ্তানি গন্তব্যও যুক্তরাষ্ট্র। ২০২১ সালে আমাদের মধ্যে বাণিজ্য ১৬০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। চলতি বছর নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অংশ নেবেন কিনা এমন প্রশ্নের জবাবে লু বলেন, আমরা আশা করছি যে, প্রেসিডেন্ট বাইডেন এতে অংশ নেবেন এবং আমরা সবাই তার ভারতে আসার দিকে তাকিয়ে আছি।

উল্লেখ্য, আগামী সেপ্টেম্বর মাসে নয়াদিল্লিতে বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০ শীর্ষ  সম্মেলন অনুষ্ঠিত হবে।

৯-১০ সেপ্টেম্বর দিল্লির প্রগতী ময়দানের ওই সম্মেলনে পৃথিবীর অনেক বড় বড় দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

ওদিকে, এশিয়ায় চীন-ভারত দ্বন্দ্ব নিয়ে এক প্রশ্নের জবাবে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেন, “শান্তিপূর্ণভাবে সরাসরি দুই পক্ষ বসে দর কষাকষির মাধ্যমে চীন-ভারত সীমান্ত বিরোধ নিষ্পত্তি করা উচিত। কিন্তু চীনের পক্ষ থেকে এ নিয়ে ভালো কোন পদক্ষেপতো চোখেই পড়েনি, উল্টো চীনকে ভারতীয় সীমান্তে বিশেষ করে সম্প্রতি দেশটির উত্তর-পূর্ব, পূর্ব সীমান্তে আক্রমণাত্মক পদক্ষেপ নিতে দেখা গেছে। ২০২০ সালে ভারতের সীমান্ত পোস্ট গালওয়ান উপত্যকায় যখন চীনা সামরিক বাহিনী আক্রমণ করে তখন যুক্তরাষ্ট্রই প্রথম চীনা আগ্রাসনের সমালোচনা করেছিল এবং ভারতকে সাহায্যের প্রস্তাব দিয়েছিল। আমরা আমাদের ভারতীয় অংশীদারদের অব্যাহতভাবে সমর্থন করে যাবো।”

এছাড়াও, ভারতের নিকটতম প্রতিবেশী পাকিস্তানের অর্থনীতি (বিশেষ করে ভয়াবহ বন্যার পর) শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের পদেক্ষেপগুলোর কথাও তুলে ধরেন লু।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments