Sunday, June 23, 2024
spot_img
Homeআন্তর্জাতিক‘গুড ফ্রাইডে চুক্তি’র মধ্যস্থতাকারী লর্ড ট্রিম্বলের মৃত্যু

‘গুড ফ্রাইডে চুক্তি’র মধ্যস্থতাকারী লর্ড ট্রিম্বলের মৃত্যু

যুক্তরাজ্যের উত্তর আয়ারল্যান্ডের সাবেক ফার্স্ট মিনিস্টার (মুখ্যমন্ত্রী) লর্ড ডেভিড ট্রিম্বল গত সোমবার ৭৭ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। এক সময়ের অস্থিতিশীল অঞ্চলটিতে শান্তি ফিরিয়ে আনা ১৯৯৮ সালের গুড ফ্রাইডে চুক্তির মধ্যস্থতাকারী ছিলেন ট্রিম্বল।

ডেভিড ট্রিম্বল ১৯৯৫ থেকে ২০০৫ সাল পর্যন্ত আলস্টার ইউনিয়নিস্ট পার্টির (ইউইউপি) নেতৃত্ব দিয়েছেন। দীর্ঘদিনের অস্থিরতা ও রক্তক্ষয়ের অবসান ঘটাতে অবদান রেখে তিনি সোশ্যাল ডেমোক্রেটিক ও লেবার পার্টির (এসডিএলপি) নেতা জন হিউমের সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পান।

গুড ফ্রাইডে চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত নতুন উত্তর আয়ারল্যান্ড নির্বাহী কর্তৃপক্ষের প্রথম ফার্স্ট মিনিস্টার হয়েছিলেন তিনি।

সাম্প্রতিক বছরগুলোতে তিনি ব্রেক্সিট চুক্তি বিষয়ক উত্তর আয়ারল্যান্ড প্রটোকলের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। ট্রিম্বলের মতে, এটি গুড ফ্রাইডে চুক্তিতে হুমকিতে ফেলবে।

 ডেভিড ট্রিম্বলের মৃত্যুতে শোক প্রকাশ করে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার বলেছেন, তাকে ছাড়া গুড ফ্রাইডে চুক্তি সম্ভব হতো না। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন বলেছেন, ট্রিম্বল সব সময় আলোচনায় লেগে থাকার কারণে গুড ফ্রাইডে চুক্তিকে সফল করতে পেরেছিলেন। তিনি নিজের রাজনৈতিক সুবিধা না দেখে ভবিষ্যত্ প্রজন্ম যাতে স্বাধীনভাবে বেড়ে উঠতে পারে তার ব্যবস্থা করে গেছেন। সূত্র: বিবিসি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments