Thursday, June 20, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিগুগলের প্রকল্প জানাবে কোথায় মিথেন গ্যাসের নিঃসরণ বেশি হচ্ছে

গুগলের প্রকল্প জানাবে কোথায় মিথেন গ্যাসের নিঃসরণ বেশি হচ্ছে

পরিবেশে মিথেন গ্যাসের প্রভাব কমাতে গুগল ও মার্কিন অলাভজনক সংস্থা এনভায়রনমেন্ট ডিফেন্স ফান্ড (ইডিএফ) বুধবার এক চুক্তি করেছে। চুক্তির আওতায় তেল ও গ্যাসের অবকাঠামো এবং কোন কোন জায়গায় মিথেন গ্যাসের নিঃসরণ বেশি পরিমাণে হচ্ছে তা সহজে জানতে ম্যাপ তৈরি করা যাবে। এ কাজে ব্যবহৃত হবে মিথেনস্যাট নামের স্যাটেলাইট, যা আগামী মাসে উৎক্ষেপণ করা হবে। স্যাটেলাইটটির দেওয়া তথ্যের ভিত্তিতেই মানচিত্র তৈরি করা হবে।

মিথেনস্যাটের দেওয়া তথ্যের ভিত্তিতে শনাক্ত করা হবে কোন ধরনের গ্যাস ও তেলের অবকাঠামো থেকে সবচেয়ে বেশি নিঃসরণের ঘটনা ঘটে। এ ছাড়া স্যাটেলাইট থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তেল ও গ্যাস সরবরাহের অবকাঠামোর বৈশ্বিক মানচিত্র বানানো হবে। তেলের ট্যাংকের অবস্থান শনাক্তে সহায়তা করবে এআই। এর ফলে কোন জায়গা থেকে দূষণ বেশি হচ্ছে তা সহজেই শনাক্ত করা যাবে।
এ বিষয়ে গুগলের জিও সাসটেইনেবিলিটি টিমের ভাইস প্রেসিডেন্ট ইয়ায়েল ম্যাকগুয়্যার বলেন, ‘আশা করছি, স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য এনার্জি কম্পানি, গবেষকদের কাছে মূল্যবান হয়ে উঠবে। এর পাশাপাশি সরকারি বিভিন্ন খাত মিথেন গ্যাসের নিঃসরণ কমাতে উদ্যোগ নেবে।’ চলতি বছরের শেষে স্যাটেলাইট থেকে তথ্য পাওয়া যাবে। গুগল ক্লাউড তথ্য ছেঁকে নেওয়া বা প্রক্রিয়াকরণের জন্য কম্পিউটিং সক্ষমতা প্রদান করবে।
গুগল ও ইডিএফ ছাড়াও এই প্রকল্পের সঙ্গে যুক্ত আছে নিউজিল্যান্ড স্পেস এজেন্সি ও হার্ভার্ড ইউনিভার্সিটি।উল্লেখ্য, কার্বন ডাই-অক্সাইডের চেয়েও শক্তিশালী গ্রিনহাউস গ্যাস হচ্ছে মিথেন।

সূত্র : দ্য ভার্জ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments