Monday, May 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকগাজা যুদ্ধে মৃতের সংখ্যা ৩১০৪৫ জনে পৌঁছেছে

গাজা যুদ্ধে মৃতের সংখ্যা ৩১০৪৫ জনে পৌঁছেছে

গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক অভিযানে ৭ অক্টোবর থেকে অন্তত ৩১ হাজার ৪৫ জন ফিলিস্তিনি নিহত এবং ৭২ হাজার ৬৫৪ জন আহত হয়েছে বলে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। স্থানীয় সময় আজ রবিবার এই ঘোষণা দিয়েছে দেশটি।

চারদিক থেকে অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডটি অবিরাম বোমা ও গোলা হামলায় প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ত্রাণ কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, ইসরায়েলের কঠোর অবরোধ ও হামলার কারণে গাজায় দুর্ভিক্ষ আসন্ন।

গাজার বাকি অংশ থেকে গাজা সিটিসহ উত্তরাংশ বিচ্ছিন্ন করে রেখেছে হানাদার ইসরায়েলি বাহিনী। উত্তরাংশের হাসপাতালগুলো জানিয়েছে, শিশুরা অপুষ্টিতে ভুগে মারা যাচ্ছে।জাতিসংঘের মতে, গাজার ওপর ইসরায়েলি যুদ্ধের কারণে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণ বাস্তুচ্যুত হয়েছে। তারা সবাই খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের তীব্র সংকট এবং নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে।

হাজার হাজার মানুষ আশ্রয় ছাড়াই বসবাস করছে। অন্যদিকে আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। 

সূত্র : আল-অ্যারাবিয়া

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments