Tuesday, May 21, 2024
spot_img
Homeআন্তর্জাতিকগাজায় ত্রাণ দিয়ে ‘প্লাবিত’ করার সময় এসেছে : জাতিসঙ্ঘ মহাসচিব

গাজায় ত্রাণ দিয়ে ‘প্লাবিত’ করার সময় এসেছে : জাতিসঙ্ঘ মহাসচিব

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস শনিবার অপেক্ষমাণ ট্রাকের দীর্ঘ লাইনের কাছে দাঁড়িয়ে বলেছেন, ‘জীবন রক্ষাকারী ত্রাণ দিয়ে গাজাকে সত্যিকার অর্থে প্লাবিত করার’ সময় এসেছে। গাজার অভ্যন্তরে অনাহারকে ‘নৈতিক অবমাননা’ বলে অভিহিত করেছেন তিনি।

তিনি ইসরাইল ও হামাসের মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতিরও আহ্বান জানান।

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহর অদূরে সীমান্তের মিসর অংশে বক্তব্য রাখেন গুতেরেস। যেখানে ইসরাইল সম্ভাব্য বিপর্যয়ের ব্যাপক সতর্কতা সত্ত্বেও স্থল হামলা চালানোর পরিকল্পনা করছে। গাজার অর্ধেকের বেশি মানুষ সেখানে আশ্রয় নিয়েছে।

মহাসচিব বলেন, ‘আবারো হামলা পরিস্থিতিকে আরো খারাপের দিকে নিয়ে যাবে। এতে পরিস্থিতি যা দাঁড়াবে তাতে ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের, জিম্মিদের এবং ওই অঞ্চলের সব মানুষের জন্য আরো খারাপ হবে।’

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ ‘অবিলম্বে ও স্থায়ী যুদ্ধবিরতির’ সমর্থনে যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় আনা প্রস্তাবের বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ার একদিন পর তিনি এসব কথা বললেন।

গুতেরেস বার বার গাজায় ত্রাণ পেতে অসুবিধার কথা উল্লেখ করেছেন। আর আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো মূলত ইসরাইলকে দোষারোপ করেছে।

তিনি আরো বলেন, ‘এখানে এই ক্রসিং থেকে আমরা হৃদয়বিদারক ও হৃদয়হীনতা দেখতে পাচ্ছি… গেটের একপাশে অবরুদ্ধ ত্রাণ নিয়ে ট্রাকের লম্বা সারি, অন্যদিকে অনাহারের দীর্ঘ ছায়া।’

গভর্নর মোহাম্মদ আবদেল-ফাদেল শৌশা এক বিবৃতিতে বলেছেন, মিসরের উত্তর সিনাই প্রদেশে প্রায় সাত হাজার ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশের অপেক্ষায় রয়েছে।

সূত্র : ইউএনবি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments