Friday, April 19, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিখেলতে খেলতে ভাষা শেখা

খেলতে খেলতে ভাষা শেখা

ডুয়োলিঙ্গো

ডুয়োলিঙ্গোর সঙ্গে নতুন করে পরিচয়ের কিছু নেই। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভাষা শিক্ষার অ্যাপটিতে নতুন করে প্রতিনিয়ত কনটেন্ট ও কোর্স যুক্ত করা হচ্ছে। নতুন ভাষা নির্বাচন করে ছোট ছোট পাঠের মাধ্যমে সেই ভাষার প্রচলিত শব্দ, ব্যাকরণ ও প্রয়োজনীয় বাক্য শিখে নেওয়া যাবে। বন্ধুদের ডুয়োলিঙ্গোতে অ্যাড করে তাদের সঙ্গে করা যাবে প্রতিযোগিতাও।

অ্যাপটি ব্যবহার করা যাবে বিনা মূল্যে, তবে প্রিমিয়াম ফিচারের জন্য করতে হবে সাবস্ক্রাইব। 

ডাউনলোড লিংক : https://t.ly/a8JMq

 

খেলতে খেলতে ভাষা শেখা

মেমোরাইজ

মেমোরাইজ অ্যাপটির লক্ষ্য একটাই, নতুন শব্দ আর বাক্য মুখস্থে সাহায্য করা। চমৎকার কিছু ফ্ল্যাশকার্ড এবং নির্দিষ্ট সময় পর পর পুনরাবৃত্তির মাধ্যমে শব্দের লিস্ট মুখস্থ করাতে খুবই কার্যকর মেমোরাইজ। একই সঙ্গে মেমোরাইজের ব্যবহারকারীরা একে অন্যের সঙ্গে সহযোগিতা করে নির্দিষ্ট বিষয় গ্রুপ স্টাডিও করতে পারবে।

এ অ্যাপও ফ্রি, তবে প্রিমিয়াম সংস্করণও রয়েছে। 

ডাউনলোড লিংক : https://t.ly/RYek1

 

খেলতে খেলতে ভাষা শেখা

ব্যাবেল

ব্যাবেল অ্যাপটি ডুয়োলিঙ্গোর মতো লেসনের মাধ্যমে নতুন ভাষা শেখার জন্য কার্যকর। তবে ব্যাবেলের পাঠদান আরেকটু পুরনো ধাঁচের ক্লাসের মতো। নতুন শব্দের ভোকাবুলারি বাড়ানোর পাশাপাশি সঠিক উচ্চারণ আর ব্যাকরণ শেখার ওপর ব্যাবেলের লেসনগুলো বেশি গুরুত্ব দিয়ে থাকে।

ব্যাবেল ব্যবহার করে প্রাতিষ্ঠানিক পর্যায়ের ভাষা শেখা যাবে। সে জন্য অ্যাপটি ফ্রি নয়, অর্থ খরচ করেই কিনতে হবে।
ডাউনলোড লিংক : https://t.ly/_HdDa 

 

খেলতে খেলতে ভাষা শেখা

বুসু

বুসু অ্যাপটি পাঠদানের চেয়ে হাতে-কলমে ভাষা শেখানো সহজ, সেই দৃষ্টিকোণ থেকে তৈরি। এতেও আছে নতুন ভাষার লেসন, ফ্ল্যাশকার্ড ও কুইজ। সেই সঙ্গে যাদের সেটি মাতৃভাষা তাদের সঙ্গে সরাসরি কথোপকথন চালিয়ে নিজের দক্ষতা বাড়ানোর ফিচার।

স্থানীয় বক্তাদের সঙ্গে কথা না বললে আসলে নতুন ভাষা অনর্গল বলার মতো দক্ষতা তৈরি করা যায় না। বুসু অ্যাপটি ফ্রি এবং প্রিমিয়াম অ্যাকাউন্টের অপশনও আছে। 

ডাউনলোড লিংক : https://t.ly/LazaL

 

খেলতে খেলতে ভাষা শেখা

হ্যালোটক

হ্যালোটক অনেকটা বুসু অ্যাপের মতোই, তবে লেসনের বদলে সরাসরি স্থানীয় মানুষের সঙ্গে কথাবার্তা বলার ওপরই জোর দিয়ে তৈরি। চ্যাটিং থেকে ভিডিও কল, সব উপায়েই কথোপকথন চালানো যাবে বিভিন্ন ভাষায় এক্সপার্টদের সঙ্গে। মূলত ভাষা শিক্ষাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম তৈরির লক্ষ্যেই কাজ করে যাচ্ছে হ্যালোটক। অ্যাপটি ব্যবহার করা যাবে বিনা মূল্যে, তবে কিছু ফিচারের জন্য প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্রয়োজন।

ডাউনলোড লিংক : https://t.ly/iRhDF

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments