Monday, May 20, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিক্রিপ্টোবান্ধব ক্যাফেতে মিলবে পরামর্শ

ক্রিপ্টোবান্ধব ক্যাফেতে মিলবে পরামর্শ

ক্রিপ্টো মুদ্রা ব্যবসায়ীদের মিলনমেলায় পরিণত হয়েছে উত্তর-পূর্ব থাইল্যান্ডের একটি ক্যাফে। বাজারের সর্বশেষ পরিস্থিতি দেখা যায় এই ক্যাফেতে বসানো বড় ডিজিটাল পর্দায়। জানা গেছে, এখানে বসে কফি আর কেকের পাশাপাশি বিনিয়োগের পরামর্শও মেলে।

চেরি ফুলে সজ্জিত গাছের পাশেই শান্ত পরিবেশে এইচআইপি কফি অ্যান্ড রেস্টুরেন্টের সাধারণ দৃশ্য হচ্ছে গ্রাহকরা তাদের ল্যাপটপের দিকে তাকিয়ে আছেন, উদ্বিগ্ন হয়ে চুমুক দিচ্ছেন আইসড কফিতে। ডিজিটাল সম্পদে থাই লোকজনের আগ্রহ বাড়ছে আর সেইসঙ্গে বাড়ছে দেশটির নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোর উদ্বেগ। ‘এখানে থাকা আমার জন্য রোমাঞ্চকর, কারণ একই বিষয়ে আগ্রহী আরও লোকজনের দেখা এখানে মেলে’-৩৫ বছর বয়সি ক্রিপ্টো ব্যবসায়ী ডেটনারং স্যাটিয়ানফুটের কথা প্রতিবেদনে উল্লেখ করেছে। ‘আমরা (ব্যবসায়ীরা) এখানে তথ্য লেনদেন করতে পারি। এই বাণিজ্যের জগতে আমরা এমন লাখ লাখ ব্যবসায়ীর মুখামুখি দাঁড়িয়ে আছি।’ ক্রিপ্টোকারেন্সি সংশ্লিষ্ট বিষয়ে থাইল্যান্ডে আগ্রহ বাড়ছে। সর্বশেষ সরকারি তথ্য অনুসারে, নভেম্বর মাসেই দেশটিতে ৭৬২ কোটি ডলার মূল্যের ডিজিটাল সম্পদের লেনদেন হয়েছে।

এ মাসের শুরুতে থাইল্যান্ড জানায়, দেশটি লেনদেনের মাধ্যম হিসাবে ডিজিটাল সম্পদের ব্যবহার একটি নীতিমালায় আনতে শুরু করবে, আর্থিক স্থিতিশীলতা এবং সামগ্রিক অর্থনৈতিক ব্যবস্থার সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সতর্ক করবে। এইচআইপি বা হিপ ক্যাফের শুরু ২০১৩ সালে। তবে, ২০২০ সালে প্রতিষ্ঠানটি ক্রিপ্টো মুদ্রার দিকে মনোযোগ দেয়। ক্যাফে কর্মীরা বলছেন, এরপর থেকে এর গ্রাহক দ্বিগুণ হয়েছে। ক্যাফে ব্যবস্থাপক ওয়াকখারাওয়াত ইয়ংসকুলজিন্ডা বলেন, ক্যাফেটি আশপাশের নাখোন রাটচাসিমা প্রদেশের লোকজনকে বিকল্প বিনিয়োগের সুযোগ দিচ্ছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments